গ্যাস সরবরাহে প্রতারণা, লিন্ডের এমডিসহ ৬ জনের বিচার শুরু

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-26 18:25:05

জীবনরক্ষাকারী অক্সিজেন ও ইন্ডাস্ট্রিয়াল গ্যাস সরবরাহ নিয়ে প্রতারণার অভিযোগে জার্মান কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সুজিত পাইসহ ৬ জনের অভিযোগ গঠন করেছেন আদালত। এ অভিযোগ গঠনের ফলে তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

বুধবার (২৬ জুন) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আদালতে মামলাটির অভিযোগ গঠন বিষয়ে শুনানি হয়। এ সময় আসামিদের মামলায় দায় হতে অব্যাহতির আবেদন করা হয়। বাদীপক্ষে অভিযোগ গঠনের পক্ষে যুক্তি তুলে ধরা হয়।

শুনানি শেষে বিচারক আসামিদের অব্যাহতির আবেদন না মঞ্জুর করে অভিযোগ গঠনের আদেশ দেন। আগামী ১৭ অক্টোবর সাক্ষ্য গ্রহণের পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে।

সংশ্লিষ্ট আদালতে পেশকার মাসুদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

অপর অভিযুক্তরা হলেন, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের উপদেষ্টা এরফান সিহাবুল মতিন, সহযোগী পরিচালক চৌধুরী নুরুর রহমান, আনিছুজ্জামান, ফাতেমা জাহাঙ্গীর ও মো. ইমাম হোসেন খান। আসামিদের মধ্যে সুজিত পাই পলাতক আছেন। অপর ৫ আসামি জামিনে রয়েছেন।

অভিযোগ থেকে জানা যায়, লিন্ডে বাংলাদেশ লিমিটেড যা আগে বাংলাদেশ অক্সিজেন কোম্পানি (বিওসি) নামে পরিচিত ছিল, কানেক্ট ডিস্ট্রিবিউশন লিমিটেডকে দিয়ে ডিস্ট্রিবিউশন চুক্তির বাইরেও ভেন্ডর হিসাবে নিয়োগ দিয়ে সারা দেশ থেকে লিন্ডের টেস্ট ডিউ খালি সিলিন্ডার লিন্ডের ফ্যাক্টরিতে পরিবহনের কাজের জন্য পারচেজ অর্ডার দেয়। সেই হিসাবে ২০১৯ সালের জানুয়ারি মাস থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত কানেক্ট ডিস্ট্রিবিউশন লিমিটেড এই কাজ করে আসছিল এবং নিয়মিত কাজের বিনিময়ে বিল সাবমিট করলেও কোনো বিল পরিশোধ করেনি।

সর্বশেষ ৪ হাজার ৯৮২টি সিলিন্ডার পরিবহন করে কানেক্ট ডিস্ট্রিবিউশন লিমিটেড। যার পরিবহন ভাড়া বাবদ ১৮ লাখ ৯৯ হাজার ৭৫৬ টাকা না দিয়ে কোম্পানিটি বাদীর সাথে প্রতারণা করে।

এমন অভিযোগে কানেক্ট ডিস্ট্রিবিউশন লিমিটেডের পক্ষে খোন্দকার এরশাদ জাহান বাদী হয়ে আদালতে মামলাটি দায়ের করেন।

এ সম্পর্কিত আরও খবর