ভ্যাপসা গরমে বাড়ছে ত্বকের সংক্রমণ, জেনে নিন করণীয়

, লাইফস্টাইল

নাছরিন আক্তার উর্মি, বার্তা২৪.কম | 2023-08-29 00:58:08

ঋতু বদলের পালায় শরৎ পেরিয়ে উঁকি দিচ্ছে হেমন্তকাল। ভোরে দুর্বাঘাসে ছড়িয়ে থাকছে শিশির। এ যেন শীতের আগমনী বার্তা! তবুও এবার নিস্কৃতি মিলছে না ভ্যাপসা গরমের! মেঘলা আকাশ আর মাঝে মাঝে বৃষ্টি, গরমের ভ্যাপসা ভাব আরও বাড়িয়ে দিচ্ছে। ঘাম আর বৃষ্টির পানিতে ভেজা জামা কাপড় থেকে ত্বকের নানা সমস্যার ঝুঁকি বাড়ছে।

বিশেষজ্ঞরা বলছেন- শরীরের চাপা অংশে ঘাম জমে ত্বকে সংক্রমণের ঝুঁকি বাড়ে। ঘামের সঙ্গে ত্বকের যে সমস্যা ওতপ্রোতভাবে জড়িয়ে তা হল ঘামাচি। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় ঘামাচিকে বলে মিলিয়ারিয়া। ভ্যাপসা গরমে ঘাম ও ঘামাচির ঝুঁকি বেড়ে যায়। যা থেকে ত্বকে র‌্যাশ ও ছুলির মতো ভয়াবহ সমস্যার উদ্রেক হয়।

কী করবেন?

ঘাম প্রতিরোধ করতে অনেকেই পুরু করে পাউডার লাগান। এতে উল্টো ঘামাচিসহ ত্বকের অন্যান্য সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। ভারতের ত্বক ও চর্মরোগ বিশেষজ্ঞ ডা. পিয়ালি চট্টোপাধ্যয় বলছেন, ‘পাউডার লাগানোর ফলে যে গ্রন্থি থেকে ঘাম নিঃসরণ হয়, অতিরিক্ত ঘাম জমে বা পাউডার সহ ময়লা জমে সেই মুখ বন্ধ হয়ে যায়। ফলে ঘাম বাইরে বেরোতে পারে না। ঘর্ম গ্রন্থির মধ্যে ঘাম জমতে শুরু করে। এরপর তা বাইরে বেরিয়ে আসে ঘামাচি বা র‍্যাশ হিসেবে।

ঘামাচি সমস্যায় পাউডার ব্যবহারে সমস্যা বাড়তে পারে
ঘামাচি সমস্যায় পাউডার ব্যবহারে সমস্যা বাড়তে পারে। ছবি: সংগৃহীত

ঘাম থেকে সৃষ্ট চুলকানির সময় নখের আচড় লেগে সেকেন্ডারি ইনফেকশনের ঝুঁকি থাকে। ত্বকের ঘামাচি বা র‍্যাশের চুলকানি ও প্রদাহ কমাতে ক্যালামিনল জাতীয় লোশন লাগানোর পরামর্শ চর্মরোগ বিশেষজ্ঞ পিয়ালি চট্টোপাধ্যয়ের। সঙ্গে বেশি বেশি পান পান করাও জরুরী।

ভ্যাপসা গরমে আরও যা হতে পারে:

ভ্যাপসা গরমে শুধু ঘামাচিই নয়, ছত্রাকসহ অন্যান্য জীবাণুর সংক্রমণেরও ঝুঁকি থাকে। ঘাম জমে ত্বকের ওপর কালো, বাদামি বা সাদাটে ছোপ দেখা যেতে পারে। এইসব বেশিরভাগ ক্ষেত্রেই ছুলি হতে পারে। ডাক্তারি পরিভাষায় ছুলির নাম পিট্রিয়াসিস ভার্সিকালার। ত্বকে নানান রঙের ছোপ দেখা যায় বলেই ভার্সিকালার নামকরণ। কম বয়সিদের মধ্যে ছুলির সংক্রমণের প্রবণতা বেশি।

ছুলির সমস্যা সমাধানে করণীয়:

ছুলিতে কোনও ব্যথা অথবা জ্বালা থাকে না। কিন্তু ছুলির সঙ্গে অন্য কোনও সংক্রমণ হলে চুলকাতে পারে, জ্বালাও করে। ছুলি আক্রান্ত অংশে অ্যান্টিফাঙ্গাল ওষুধ লাগানোর সঙ্গে সঙ্গে মাথাতে ঘাপটি মেরে বসে থাকা জীবাণু তাড়াতে অ্যান্টিফাঙ্গাল শ্যাম্পু ব্যবহার করতে হবে।

চুলকানি ও প্রদাহ কমাতে ক্যালামিনল জাতীয় লোশন ব্যবহার করুন.jpg
চুলকানি ও প্রদাহ কমাতে ক্যালামিনল জাতীয় লোশন ব্যবহার করুন। ছবি: সংগৃহীত

গামছা বা তোয়ালে এবং চিরুনি থেকেও ত্বকের জীবাণু ঘটিত সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকে। তাই প্রত্যেকের উচিত আলাদা জিনিস ব্যবহার করা। নিয়ম করে দিনে দুবার গোসল করা এবং সুতির পোশাক পরা উচিত। ছুলির সংক্রমণ হলে অবশ্যই ত্বক বিশেষজ্ঞর পরামর্শে সঠিক চিকিৎসার পরামর্শ নিন।

ডা. পিয়ালি চট্টোপাধ্যয়ের পরামর্শ- ত্বকে সংক্রমণ হলে নিজে থেকে স্টেরয়েড জাতীয় ক্রিম কিনে লাগিয়ে বিপদ বাড়াবেন না। ফরসা হওয়ার বাসনায় অনেকে স্টেরয়েড যুক্ত ক্রিম মাখেন। এতে সাময়িকভাবে চকচকে মনে হলেও ত্বক অত্যন্ত ক্ষতিগ্রস্ত হয়। মনে রাখবেন- ত্বক ভাল রাখার সেরা উপায় পরিচ্ছন্নতা। ত্বক ভাল রাখতে পুষ্টিকর খাবার খান ও পরিচ্ছন্নতা মেনে চলুন।

তথ্যসূত্র: আনন্দবাজার

এ সম্পর্কিত আরও খবর