কিচেন পরিচ্ছন্ন রাখতে

অনুষঙ্গ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 02:08:07

বাড়ির সৌন্দর্যের অন্যতম অংশ হলো রান্নাঘর। দিনের অনেকটা সময় আমাদের রান্নাঘরে কাটাতে হয়। রান্নাঘর ঠিকমতো গুছানো না থাকলে প্রয়োজনের সময় অনেক দরকারী জিনিস খুঁজে পাওয়া যায় না। তাই রান্নাঘর পরিচ্ছন্ন রাখাটা অতন্ত্য জরুরি। কী করে রান্নাঘর পরিচ্ছন্ন রাখবেন জেনে নিন সে উপায়-

চুলার পাশের জায়গা খালি রাখুন

কিচেন কাউন্টার বা যেখানে গ্যাসের চুলা রেখে রান্না করছেন তার চারপাশটা যতটা পারবেন খালি রাখুন। অনেকেই চুলার পাশে অনেক জিনিসপত্র রাখেন। কিন্তু সব তো রোজ দরকার পড়ে না। বিশেষ করে ইলেকট্রিক যন্ত্র যেমন, টোস্টার-রাইস কুকার এগুলো সরিয়ে রাখুন।

তাক ব্যবহার করুন

বেশির ভাগ রান্নাঘরে খুব চওড়া তাক থাকে। সেগুলো ঠিক মতো ব্যবহার করার উপায় খুঁজে পান না অনেকেই। ফলে অনেকটা জায়গা ফাঁকাই পড়ে থাকে। তাই নানা আকারের কৌটো আর ঢাকা দেওয়া বাস্কেট কিনে রাখুন। যেগুলোয় বাড়তি জিনিস জমিয়ে রাখতে পারেন।

খালি জায়গা নষ্ট করবেন না

সিঙ্কের নীচে বা সিলিন্ডার রাখার জায়গায় অনেকটা করে খালি জায়গা নষ্ট হয়। সেখানেও যদি পাল্লা দেওয়া ক্যাবিনেট করে ফেলতে পারেন, তাহলে বাড়তি জিনিস রাখার জায়গা পাবেন।

দেওয়াল ব্যবহার করুন

শুধু লম্বালম্বি তাক না বানিয়ে খালি দেওয়ালের দিকেও নজর দিন। হাতা-খুন্তি-তোয়ালে ঝোলানোর হুক লাগিয়ে নিন। এই জিনিসগুলো গুছিয়ে রাখলে অনেকটা জায়গা পরিষ্কার দেখাবে।

কোণে নজর দিন

কাউন্টার টপের কোণগুলো সাধারণত খালি পড়ে থাকে। কোণে রাখার জন্যেই তৈরি তাক বা বাসন রাখার র‌্যাক কিনে প্রয়োজনীয় জিনিস রাখতে পারেন। এতে সৌন্দর্য এবং জায়গা দুটোই বজায় থাকবে।

এ সম্পর্কিত আরও খবর