ঠোঁটের যত্নে লিপবাম

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 12:06:41

ঠোঁটের যত্ন একেকজন একেকভাবে নেয়। তবে ঠোঁটের যত্নে মূল এবং অপরিহার্য হলো লিপ বাম। এটি ঠোঁটের আদ্রতা বজায় রাখে। বাজারে প্রচলিত লিপবামে অনেক রাসায়নিক পদার্থ থাকে ফলে ঠোঁটের আদ্রতা বজায় রাখলেও স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট করে ফেলে। রাসায়াসিক মুক্ত লিপ বাম খুব সহজেই বাড়িতেই তৈরি করে নিতে পারেন। জেনে নিন কীভাবে তৈরি করবেন হোমমেড লিপ বাম।

ডালিমের লিপবাম

ডালিম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি ফল। পুষ্টিসমৃদ্ধ এই খাবার ত্বক এবং ঠোঁটের যত্নে দূর্দান্ত। ডালিম বীজের রসের সাথে নারকেল তের মিশিয়ে লিপ বাম তৈরি করতে পারেন। এক চতুর্থাংশ ডালিমের বীজ একটি ছোট বাটিতে রেখে রস বের করে নিন। এরপর এতে সামান্য নারকের তেল মিশিয়ে লিপবামের কৌটায় ভরে রেফ্রিজারেট করুন।

বিটরুট লিপবাম

বিটরুটের রঙ ঠোঁটের কারচে ভাব দূর করে উজ্জ্বলতা ফিরিয়ে আনে। ঠোঁটকে প্রাকৃতিক লালচে-গোলাপী রঙ দেয়। তাছাড়াও বিটরুট ঠোঁটের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। লিপবামের জন্য কিছুটা বিটরুসের রস নিয়ে তাতে সামান্য ঘি মিশিয়ে রেফ্রিজারেট করুন।

স্ট্রবেরি লিপবাম

স্ট্রবেরি ভিটামিন সি সমৃদ্ধ এবং কোমল এক্সফোলিয়েটার হিসাবে কাজ করে। স্ট্রবেরি লিপ বাম তৈরি করতে, স্ট্রবেরির মসৃণ পেস্ট তৈরি করে এতে নারকেল তেল দিন। এটি ভালভাবে মিশ্রিত করুন এবং রেফ্রিজারেট করুন।

দারুচিনি লিপবাম

দারুচিনি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং এটি ঠোঁটের প্রাকৃতিক প্লাম্পার হিসাবে কাজ করে। ২-৩ ফোঁটা দারুচিনি তেল এবং এক চা চামচ কোকো মাখন ভাল করে মিশিয়ে ফ্রিজে রাখুন। এটি নিয়মিত ঠোঁটের বাম হিসাবে ব্যবহার করুন।

 

এ সম্পর্কিত আরও খবর