ইফতারে রাখুন ঠান্ডা ঠান্ডা বেলের শরবত

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 20:57:12

বেল ঔষুধি গুণে ভরপুর একটি ফল। বিশেষ করে গরমে ঠান্ডা এক গ্লাস বেলের শরবত নিমেষেই প্রাণ জুড়িয়ে দেয়। কাঁচা পাকা দুই বেলই উপকারি। বেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়ামের মত মূল্যবান পুষ্টি উপাদান। পাকা বেল দিয়ে শরবত কীভাবে তৈরি করবেন তা জেনে নিন।

তৈরি করতে যা যা লাগবে

বেল

চিনি

লেবুর রস

লবণ

বিট লবণ

যেভাবে তৈরি করবেন

প্রথমে বেল ফাটিয়ে ভিতর থেকে পাকা বেলের পাল্প বের করে নিতে হবে। এরপর পাল্প পর্যাপ্ত পরিমাণ পানির মধ্যে ভিজিয়ে রাখতে হবে মিনিট পাঁচেক। এতে করে বেল একদম নরম হয়ে যাবে তখন এটা নিংড়ে এর নির্যাস বের করতে সহজ হবে। 

পাঁচ মিনিট পর হাত দিয়ে কচলে পানির সাথে ভালো ভাবে মিশিয়ে ফেলতে হবে। তবে ব্লেন্ড করা যাবে না। কারণ এর মধ্যে অনেক বিচি থাকে। বিচিসহ ব্লেন্ড করলে শরবত তিতা লাগবে। 

হাত দিয়ে এর বড় বড় আশগুলো বেছে ফেলতে হবে। এরপর একটি ছাকনির সাহায্যে ছেকে নিতে হবে যাতে এর আঁশ এবং বিচি অবশিষ্ট না থাকে।

এবার স্মুথ এবং ঘন মিশ্রনের মধ্যে দিয়ে দিতে হবে চিনি তিন চামচ, আরও একটু হেলদি করতে চাইলে চিনির পরিবর্তে মধুও ব্যবহার করা যায়। তবে মিষ্টির পরিমাণটা যার যার পছন্দমতো দিতে হবে। দিতে হবে লেবুর রস, লবণ স্বাদ মত এবং সামান্য বিট লবণ।

সব ভালো ভাবে মিক্স করে নিন। চাইলে পানি মিশিয়ে আর একটু পাতলাও করা যায়। একটু চেক করে দেখুন সব ঠিক আছে কিনা।

খুব একটা ঝামেলা পোহাতে হয়না উপকারি এই জুস তৈরিতে। এই গরমে এক গ্লাস বেলের শরবত হতে পারে পেটের পীড়া থেকে বাঁচার সহজ উপায়। সারাদিন রোজা থাকার পর বডি নিউট্রালাইজ করার জন্য বেলের শরবত খুবই উপযোগী পানীয়।

এ সম্পর্কিত আরও খবর