কয়েকটি অভ্যাসে উধাও হবে পেটের বাড়তি মেদ

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 03:02:31

শরীরে বেঢপ মেদ নিয়ে অস্বস্তিকর অবস্থায় পড়তে হয় অনেককেই। রূপ সৌন্দর্য বা ব্যক্তিত্বহানি ছাড়াও পেটের চর্বি স্বাস্থ্যের জন্যেও ক্ষতিকারক। তবে জীবনযাত্রায় কিছু পরিবর্তের মাধ্যমে ঝঁরিয়ে ফেলতে পারেন পেটের বাড়তি মেদ।

যেসব করবেন আর যা বাদ দিবেন-

১. সুস্থ থাকার জন্য শরীরচর্চা প্রয়োজনীয়। কিন্তু কোনও পরিকল্পনা না রেখে শরীরচর্চা করতে যাবেন না। তাহলে হিতে বিপরীত হতে পারে। তাই প্রথম থেকেই শরীরচর্চা ও ডায়েট-এর বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তবেই শুরু করুন।

barta24

২. চটজলদি রোগা হওয়ার জন্য আমরা অনেকেই মিল স্কিপ করতে থাকি। এতে উপকারের বদলে গ্যাস, পেট ফাঁপার সমস্যা বাড়তে পারে। তাই এমনভাবে খাবারগুলো ভাগ করে নিন যাতে কোনও খাবার বাদ না পড়ে আবার বেশি খাওয়াও না হয়ে যায়।

৩. কোনও রকম শরীরচর্চার সময় না থাকলেও হাঁটার জন্য রোজ কিছুটা সময় রাখতেই হবে। এটা সহজতম শরীরচর্চা। তবে শুধু হাঁটলেই পেটের মেদ ঝরবে না। তার সঙ্গে থাকতে হবে সঠিক ডায়েটও। তবে হাঁটলে শরীরের ভরসাম্য সঠিক বজায় থাকে।

৪. পেট ও তলপেটের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে হাইড্রেশন খুব গুরুত্বপূর্ণ। এর ফলে গ্যাস ও পেট ফাঁপার সমস্যা এড়ানো যাবে। সেইসঙ্গে শরীরকে যথেষ্ট তরতাজাও রাখে ৷

৫. একটানা এক জায়গায় বসে থাকবেন না। পেটের মেদ-সহ শরীরের বিভিন্ন সমস্যাকে বাড়িয়ে তোলে এক জায়গায় বসে থাকার কুঅভ্যাস। তাই অফিস বা বাড়িতে, যেখানেই বসে কাজ করুন না কেন, মাঝে মাঝে কাজ থেকে বিরতি নিয়ে কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন।

এ সম্পর্কিত আরও খবর