ব্ল্যাকহেডস দূর করতে ওটস

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 15:04:43

ত্বকের বিভিন্ন ধরণের সমস্যার মাঝে ব্ল্যাক হেডসের সমস্যা সবচেয়ে বিব্রতকর ও বিরক্তিকর।

নাক ও মুখের ত্বকের অন্যান্য অংশের রোমকূপে বাড়তি সিবাম অথবা তেল এবং বাইরের ধুলাময়লা একত্রে হয়েই এই সমস্যাটি তৈরি করে।

ভালো কোন স্ক্রাবার ছাড়া ব্ল্যাকহেডস দূর করা সম্ভব হয় না বলেই, প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের জন্য উপকারী ও ব্ল্যাকহেডস দূর করার জন্য ফেস স্ক্রাবার তৈরি করা প্রয়োজন। এক্ষেত্রে ওটস সবচেয়ে কার্যকারি উপাদান। আজকের ফিচার থেকে দেখে নিন ওটসের তৈরি দুইটি চমৎকার ফেস স্ক্রাবার।

ওটস ও মধুর স্ক্রাবার

ত্বকের ভেতর থেকে জেদি ব্ল্যাক হেডস বের করার জন্য এমন কোন উপাদান প্রয়োজন যা, ব্ল্যাকহেডসকে নরম করে তুলবে। ওটস ঠিক তেমনই একটি উপাদান। দুই চা চামচ ওটসের গুঁড়া ও এক চা চামচ মধু একসাথে ভালোমতো মিশিয়ে ব্ল্যাকহেডস আক্রান্ত অংশে সমানভাবে লাগিয়ে নিতে হবে। আধা ঘন্টা পর কিছুটা শুকিয়ে আসলে, নরম কোন ব্রাশের সাহায্যে ধীরে ধীরে ম্যাসাজ করতে হবে। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে।

ওটস ও ডিমের সাদা অংশের স্ক্র্যাবার

ডিমের সাদা অংশ শুধু ব্ল্যাকহেডস দূর করতেই নয়, রোমকূপ ছোট করতেও সাহায্য করে। ফলে এই স্ক্র্যাবার একই সঙ্গে ত্বকের দুইটি উপকারে আসবে।

স্ক্র্যাবারটি তৈরি করতে দুই চা চামচ ওটসের গুঁড়া ও একটি ডিমের সাদা অংশ একসাথে মিশিয়ে নিতে হবে। এই স্ক্র্যাবারে ওটসের গুঁড়া কিছুটা অক্ষত থাকবে। মিশ্রণ তৈরি হয়ে গেলে ব্রাশের সাহায্যে মুখের আক্রান্ত অংশে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। এরপর হাতের সাহায্যে কিছুক্ষণ ম্যাসেজ করে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর