শীতকালেও কমবে না রোগ-প্রতিরোধ ক্ষমতা!

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-28 04:05:05

প্রতিদিন তাপমাত্রা কমছে।

সেই সঙ্গে বাড়ছে অসুস্থ হবার সম্ভবনা। আবহাওয়ার পরিবর্তন, ঠাণ্ডা আবহাওয়া, শরীরের সঙ্গে নতুন আবহাওয়া মানিয়ে নেওয়ার সমস্যা সহ নানান কারণে অসুস্থতা দেখা দিলেও, প্রধান কারণটি হলো রোগ-প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া।

শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে ধরা রাখা ও বৃদ্ধি করার জন্য প্রয়োজন, কিছু উপকারী অভ্যাস গড়ে তোলা।  

ঘর জুড়ে বাতাস ও আলোর আনাগোনা

শীতকালে রোদের মিষ্টি নরম আলোটা সকলেই উপভোগ করেন। যতটা সম্ভব এই আলো ঘরে প্রবেশ করতে দিতে হবে এবং নিজেকে আলোতে রাখতে হবে। শুধু আলো নয়, বাইরের হাওয়া-বাতাসও ঘরে চলাচলের জন্য পর্দা সরিয়ে রাখতে হবে। অনেকেই ঘরে পর্দা দিয়ে জানালা ঢেকে রাখেন। কিন্তু শীতের সময় ঘরে যেন আলো-বাতাসের প্রাচুর্য থাকে সেই ব্যবস্থা রাখার চেষ্টা করতে হবে। এতে করে বাইরের পরিবেশের মাইক্রোবিয়াম ঘরে প্রবেশ করবে। যা রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে।

নিয়মিত শরীরচর্চা করা শুরু করা

শরীরচর্চা করা স্বাস্থ্যের জন্য উপকারী, এই তথ্য নতুন কিছু নয়। কিন্তু শরীরচর্চা কীভাবে রোগ-প্রতিরোধ ক্ষমতার উপর প্রভাব ফেলে, সে সম্পর্কে ধারণা নেই অনেকেরই। শরীরচর্চা করার ফলে রক্তের শ্বেতরক্ত কণিকা দ্রুত প্রবাহিত হয়। ফলে স্বাভাবিক সময়ের চেয়ে তুলনামূলক আগেই শরীর যেকোন রোগের উপস্থিতি টের পায়। এছাড়া স্বাভাবিক মাত্রার কার্ডিও ওয়ার্কআউট শারীরিক চাপ কমায় অনেকটা এবং মাইক্রোবিয়ালের কার্যকারিতার মাত্রা বৃদ্ধি করে।

অ্যাপল সাইডার ভিনেগার খাওয়ার অভ্যাস গড়া

আয়রন, ভিটামিন-সি, ফলিক অ্যাসিড, ভিটামিন-বি৬ ও অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ অ্যাপল সাইডার ভিনেগারকে বলা হয় নিউট্রিশনাল পাওয়ার হাউজ। গবেষণা সুপারিশ করে প্রত্যেহ অ্যাপল সাইডার ভিনেগার খাওয়ার ফলে পাকস্থলিস্থ মাইক্রোবিয়ামের বৃদ্ধিতে ভূমিকা রাখে। যা পক্ষান্তরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

ফ্রেশ ফলের রস পান করা

রোগ-প্রতিরোধ ক্ষমতাকে ‘অন-পয়েন্ট’ এ রাখার জন্য উপকারী ফল ও ফলের রস খাওয়ার কোন বিকল্প নেই।  কারণ শরীরকে সুস্থ রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ ভিটামিন- ই, এ, সি, ডি, বি৬, ফলিক অ্যাসিড, কপার, সেলেনিয়াম, আয়রন ও জিংকের প্রয়োজন। শীতকালীন ও সাইট্রাস ঘরানার ফল কিংবা ফলের রস পান করার মাধ্যমে শরীর তার প্রয়োজনীয় সকল পুষ্টি উপাদান পেয়ে থাকে।

খাদ্য তালিকায় ‘স্বাস্থ্যকর’ ফ্যাট রাখা

শুধু রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি নয়, পুরো শীতকালে শরীরে স্বাস্থ্যকর ফ্যাটের যোগানের জন্যেও খাদ্যাভাসে ফ্যাট রাখতে হবে। এই ফ্যাট বলতে দুগ্ধজাত খাদ্য, অলিভ অয়েল, বিভিন্ন বাদাম, সিড অয়েল ও মাছের তেলকে বোঝানো হচ্ছে। যা একইসাথে শরীরের চাহিদা পূরণ করে থাকে এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখে।

আরো পড়ুন: এসিভি ও আপেল জ্যুসের বুদ্ধিদীপ্ত ব্যবহার

আরো পড়ুন: তেলের পরিবর্তে রান্নায় থাকুক ঘি

এ সম্পর্কিত আরও খবর