ত্বকে বলিরেখা পড়ে যেসব কারণে

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-31 13:20:06

বর্তমান জীবনযাত্রা, আবহাওয়া এবং দূষণের কারণে খুব কম বয়সেই নানা সমস্যা দেখা দিতে শুরু করে। তার মধ্যে অন্যতম হলো অল্প বা অপরিণত বয়সেই চামড়ায় ভাঁজ বা বলিরেখা পরে যাওয়া। যার কারণে অপরিণত বা অল্প বয়সেই চেহারায় বয়স্ক ভাব চলে আসে।

তিরিশে পৌঁছনোর আগেই ঠোঁটের পাশে দাগ পড়ছে কারো কারো। কপালের চামড়ায় ভাঁজ পড়ে যেতে দেখা যাচ্ছে। তার মানে কি বয়স হচ্ছে আপনার ত্বকের? এমন নাও হতে পারে। ত্বকে বলিরেখা পড়ার কারণ হতে পারে একেবারে অন্য কিছু। তার মধ্যে সবচেয়ে বড় হল যত্নের অভাব।

ত্বকে বলিরেখা পড়ে যেসব কারণে—

মেক-আপ করা এবং তোলার পদ্ধতিতে অনেক সময়েই গোলমাল হয়ে থাকে। ফলে এমন সমস্যা দেখা দেয় অনেকের। যেমন চোখ প্রায় কপালে তুলে কাজল পরা, মাস্কারা বা আইলাইনার লাগানোর অভ্যাস অনেকের। ফলে কপালের চামড়া কুঁচকে যায়। মেক-আপ তোলার সময়েও অনেকে এমন কাজ করে থাকে। এমন রোজ চলতে থাকলে ভাঁজ পড়ে কপালে।

যে কোনও ছোটখাটো কথায় নানা রকম মুখভঙ্গি করেন? ভুরু কুঁচকে যায় কথায় কথায়? অথবা নাক-মুখ কুঁচকে হাসার অভ্যাস? এসবের কারণেও ভাঁজ পড়ে চামড়ায়। বিশেষ করে কপালে এবং মুখের চারপাশে দাগ পড়ে যেতে পারে খুব কম বয়সে।

রোদে বেরোলেই চোখ বুজে আসে? বেশি আলোয় তাকাতে হলে চোখ পিটপিট করেন? এও আর এক কারণ। এমন অনেক মানুষেরই হয়। চোখ বেশি আলো সহ্য করতে পারে না। কিন্তু এমনটা যদি সবসময়ে হয়, তবে মুখের ত্বকে ভাঁজ পড়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়।

এ সম্পর্কিত আরও খবর