বছরজুড়ে তাজা থাকবে যে গোলাপ, দাম ৬৮ লাখ!

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 15:28:56

ঘর সাজানো থেকে শুরু করে উপহার দেয়া, ফুলের আবেদন সব জায়গাতেই। তবে ফুলের মন মাতানো সৌন্দর্য বেশি দিন থাকে না। গাছ থেকে ছেঁড়ার পর দ্রুত নষ্ট হয়ে যায় ফুল। যদি গাছ থেকে ছেঁড়ার পরও বছরজুড়ে ফুলটি তাজা থাকে, তবে কেমন হবে?

সম্প্রতি দুবাইয়ের গবেষকরা এমনই এক ধরনের গোলাপ উদ্ভাবন করেছেন, যা এক বছরেও নষ্ট হবে না। তবে এ ফুলের একটি তোড়া কিনতে গুনতে হবে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৮ লাখ টাকা।

barta24
ফরএভার রোজ। ছবি: সংগৃহীত

ফরএভার রোজ লন্ডন মানে ব্রিটেনভিত্তিক একটি প্রতিষ্ঠান এমন এক পদ্ধতি আবিষ্কার করেছেন, যাতে ফুলের প্রাকৃতিকভাবে নষ্ট হওয়ার প্রক্রিয়া খুব ধীরগতিতে সম্পন্ন হয়।

ইকুয়েডরের কিয়েটো শহরে এ ধরনের গোলাপের চাষ করা হচ্ছে। সেখানকার আগ্নেয় জমিতে চাষ করা এ ফুলের পাঁপড়ি সহজে পচে না বলে জানিয়েছেন ফরএভার রোজের প্রতিষ্ঠাতা ইব্রাহিম আল সামাদি।

barta24
ফরএভার রোজ। ছবি: সংগৃহীত

ফুলগুলো সংরক্ষণের জন্য প্রথমে গ্লিসারিন ব্যবহার করা হয়। এরপর তা বিশেষ প্রক্রিয়ায় শুকানো হয়। ফুলগুলো সংরক্ষণের জন্য প্রস্তুত হয়ে গেলে বাড়তি সতর্কতা হিসেবে কাঁচের জারের মধ্যে তা প্রদর্শন করা হয়।

এরই মধ্যে হাই-প্রোফাইল ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করেছে ফুলটি। আইফেল টাওয়ার কিংবা ইউকর্ন আদলের ফুলের তোড়ার অর্ডার পেয়েছে ফরএভার রোজ।

এ সম্পর্কিত আরও খবর