কফি পানের উপযুক্ত সময় কখন?

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 22:03:21

সকালে কফি পান না করলে দিনের শুরুই হয় না অনেকের। এক কাপ ধূমায়িত কফি, সাথে পছন্দসই হালকা নাশতা- এভাবেই দিনের শুরু হয় অনেকের।

কিন্তু সকালে ঘুম থেকে উঠেই কফি পান করা কি সঠিক? কিংবা কফি পানের উপযুক্ত সময় কোনটি? এই প্রশ্নগুলোর উত্তর জানা প্রয়োজন নিজেকে সুস্থ রাখার জন্য। প্রতিটি খাবার খাওয়ার জন্যেই রয়েছে সঠিক ও নির্দিষ্ট সময়। কফির ক্ষেত্রেও তার ব্যতিক্রম নেই।

বিশেষজ্ঞতের মতে, সকালে ঘুম থেকে ওঠার পর থেকে কয়েক ঘন্টা পর্যন্ত কফি পান না করাই সবচেয়ে ভালো সিদ্ধান্ত। কারণ সকালে শরীরে ক্যাফেইনের মাত্রা হুট করে অনেক বেড়ে যায় কফি পানের ফলে এবং এই কয়েক ঘন্টা পর ক্যাফেইনের মাত্রা স্বাভাবিক নিয়মে কমেও যায়। এতে করে সারাদিন ভর নিজেকে ক্লান্ত ও অবসন্ন মনে হয়।

তাই মধ্য-সকাল থেকে বিকালের আগ পর্যন্ত সময়ের মাঝে কফি পান হলো সঠিক ও উপযুক্ত সময়। ঘুম থেকে ওঠার অন্তত তিন-চার ঘন্টা পর ক্যাফেইন গ্রহণের রহস্যটি হলো, শরীরকে ক্যাফেইনবিহীন অবস্থায় জাগ্রত করায় অভ্যস্ততা গড়ে তোলা।

সকালে শরীর যখন ক্যাফেইন পাবে না তখন নিজে থেকেই জেগে ওঠার ও সচল হওয়ার চেষ্টা করবে এবং একটা সময় পর অভ্যস্ততা চলে আসবে। এরপর মধ্য-সকালে কফি গ্রহণ করলে শরীর ক্যাফেইনের সাহায্যে আরও চাঙ্গা হবে। তবে এতে করে সাধারণ নিয়মের উপর কোন প্রভাব পড়বে না।

তবে সবকিছুর পরেও সবচেয়ে নিরাপদ হলো ডিক্যাফ কফি পান করা। এতে ক্যাফেইনের মাত্রা ও প্রভাব নিয়ে দুশ্চিন্তায় থাকতে হয় না।

এ সম্পর্কিত আরও খবর