নিয়মিত পাউরুটি খেলে হ্রাস পেতে পারে স্মৃতিশক্তি!

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-30 08:12:51

সকাল কিংবা বিকেলের নাস্তায় পাউরুটি খান অনেকেই। আবার ব্যস্ত সময়ে সবচেয়ে সহজে খাওয়া যায় এমন খাবার পাউরুটি। ফলে খাদ্যতালিকায় থাকেনা এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। তবে রোজকার এই পাউরুটি খাওয়ার অভ্যাস ডেকে আনতে পারে বিপদ। শরীরের নানা সমস্যা হতে পারে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গ্রেচেন মেল তার একটি গবেষণায় দাবি করেছেন, দীর্ঘ দিন ধরে নিয়মিত পাউরুটি খাওয়া শরীরের পক্ষে মোটেই উপকারী নয়। শরীরে, বিশেষ করে মস্তিষ্কের উপর এর বেশি প্রভাব পড়ে। পাউরুটিতে থাকা টাইটেনিয়াম অক্সাইড শরীরে গেলে মস্তিষ্কে ক্ষতি হতে পারে।

যারা নিয়মিত পাউরুটি খান এই রকম প্রায় ২০০ জন মানুষের উপর সমীক্ষা চালিয়ে জানা গিয়েছে, এই টাইটেনিয়াম অক্সাইডের প্রভাবে মানুষ অমনোযোগী হয়ে পড়েন। মনোসংযোগের অভাব দেখতে পাওয়া যায়। এমনকি, ধীরে ধীরে হ্রাস পেতে পারে স্মৃতিশক্তিও। টাইটেনিয়াম অক্সা‌ই়়ডের কারণে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কাও।

এছাড়াও যেসব সমস্যা দেখা দেয় নিয়মিত পাউরুটি খেলে-

১. শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেতে পারে। এর ফলে বাড়তে পারে হৃদ্‌রোগের আশঙ্কাও।

২. গবেষণায় দেখা গেছে রোজ পাউরুটি খাওয়ার ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। ফলে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কাও থেকে যায়।

৩. অন্যদিকে অতিরিক্ত পাউরুটি খেলে কার্বোহাইড্রেটের পরিমাণও বাড়তে শুরু করে। ফলে ওজন বাড়তে শুরু করে। বেড়ে যায় উচ্চ রক্তচাপের সমস্যাও।

এ সম্পর্কিত আরও খবর