সৌন্দর্যসেবার কর ৫ শতাংশ করার দাবি

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

রুদ্র হক, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 21:33:00

বাংলাদেশ সরকার অনুমোদিত দেশের একমাত্র সৌন্দর্যসেবা সংগঠন ‘বিউটি সার্ভিস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বিএসওএবি)’-এর নতুন কমিটি গঠিত হল। ২৪ মার্চ সকালে রাজধানীর গুলশান ক্লাবে এ সংবাদ সম্মেলনে সরকারের প্রতি মহামারি পরবর্তী নানা দাবি নিয়ে সংগঠনের নতুন নেতৃবৃন্দ গণমাধ্যমের মুখোমুখি হয়।

আয়োজনের শুরুতেই বিএসওএবি’র ২০২১-২০২৩ মেয়াদের নবনির্বাচিত কার্যনির্বাহী প্যানেলকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। 

দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমের সাংবাদিকদের উপস্থিতিতে এ আয়োজনে মূল বক্তব্য রাখেন বিএসওএবি সভাপতি কানিজ আলমাস খান। তিনি তার বক্তব্যে সংগঠনটির পক্ষে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য ও দাবি উপস্থাপন করেন। বিশেষত শিল্প খাত হিসেবে সৌন্দর্যসেবা খাতে ভ্যাট সহনশীল করার জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান তিনি।

কানিজ ্র্তআলমাস খান জানান, দেশের সব জেলাতেই রয়েছে ছোট-বড় পার্লার, স্যালন ও স্পা। বাংলাদেশের সৌন্দর্যসেবা শিল্পের সঙ্গে জড়িতদের একটা বড় অংশই ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা। তাদের অধিকাংশই নারী। দেশে নিবন্ধিত পার্লারের সংখ্যা এখন প্রায় সাড়ে তিন লাখ। অন্তত ১০ লাখ নারী এই খাতকে সমৃদ্ধ করে চলেছেন এবং বাংলাদেশের সৌন্দর্যসেবার মানকে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে হয়েছেন সক্ষম।

একটি গবেষণা প্রতিষ্ঠানের তথ্যানুযায়ী, বর্তমানে এই খাতের টার্নওভার ৫০০ কোটি ডলারেরও বেশি। বাংলাদেশের কর্মজীবী নারীদের অন্তত ১৮ শতাংশ পার্লারে কাজ করেন।


তিনি বলেন, “আমাদের সবার দায়িত্ব এখন এই শিল্প খাতের উত্তরোত্তর উন্নয়ন সাধন করা, বিশ্বের উন্নত দেশুগুলোর সঙ্গে সেবার বৈচিত্র্য ও মানে পাল্লা দেওয়া, দক্ষ জনবল তৈরি করা এবং শিল্প খাতের নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করতে সুদক্ষ নেতৃত্ব গড়ে তোলা। সেই লক্ষ্যে কাজ করছে ‘বিএসওএবি’।

তিনি আরও বলেন, সৌন্দর্যসেবার মূল্য নির্ধারণের ক্ষেত্রে ওই বাড়ি ভাড়া, ইউটিলিটি ব্যয় ও যোগানদারের মূল্যসহ ভ্যাটযুক্ত মোট সেবামূল্যের ওপর ১৫ শতাংশ হারে সরবরাহ ভ্যাট প্রদান করা হচ্ছে। ফলে ভ্যাটের ওপর ভ্যাট প্রদান করতে হচ্ছে আমাদের। যার ফলে সৌন্দর্যসেবায় প্রায় ২৫ শতাংশ হারে ভ্যাট পরিশোধ করতে হচ্ছে। 

এ খাতে করের হার কমিয়ে ৫ শতাংশ করার জোর দাবি রাখছি। এর পাশাপাশি, নকল প্রোডাক্টের বিস্তাররোধে যথাযথ পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানাচ্ছি সরকারের প্রতি।”

বিএসওএবি’র ২০২১-২০১৩ মেয়াদের নব নির্বাচিত ১৬ সদস্যের কার্যনির্বাহী প্যানেলের সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন কানিজ আলমাস খান। প্যানেলে আরও রয়েছেন- সিনিয়র সহ সভাপতি নিলুফার খন্দকার, সহ-সভাপতি গীতি বিল্লাহ, সাধারণ সম্পাদক সুমনা হাসান, সহ-সাধারণ সম্পাদক আলেয়া শারমিন কচি, উপ-সাধারণ সম্পাদক আরিফা হোসেন, কোষাধ্যক্ষ সায়রা মঈন, যুগ্ম কোষাধ্যক্ষ রাজিয়া সুলতানা, সম্পাদক- জনসংযোগ, যোগাযোগ ও ইভেন্ট কাজী কামরুল ইসলাম, যুগ্ম সম্পাদক- জনসংযোগ, যোগাযোগ ও ইভেন্ট রহিমা সুলতানা রীতা ও ফারখুন্দা জাবীন খান, দপ্তর সম্পাদক ফারহানা ইয়াসমিন, সাংস্কৃতিক সম্পাদক রোজা হোসেন, যুগ্ম সাংস্কৃতিক সম্পাদক মোসাঃ ইসরাত জাহান, সদস্য ইসি- সায়লা ইসলাম ফ্লোরা ও কানিজ সুলতানা।

 

এ সম্পর্কিত আরও খবর