পেট্রোলিয়াম জেলির ব্যবহার কি নিরাপদ?

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 22:27:50

সারা বছর জুড়ে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা না হলেও, শীতকালে প্রয়োজনীয় এই বিউটি প্রোডাক্ট ছাড়া যেন চলেই না।

ত্বকের শুষ্কতা, ত্বকের ফাটাভাব ও ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য নিয়মিত পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা চাই অবশ্যই। কিন্তু আসলেও কী পেট্রোলিয়াম জেলি ত্বকের জন্য উপকারি? এই পণ্য ব্যবহারের কোন পার্শ্বপ্রতিক্রিয়া আছে কী? চলুন গুরুত্বপূর্ণ এই বিষয়টি সম্পর্কে জানা যাক।

কী এই পেট্রোলিয়াম জেলি?

অয়েল রিফাইনিং প্রসেসের বাই প্রোডাক্ট হলো পেট্রোলিয়াম জেলি। যা থেকে স্পষ্টত বোঝা যায়, এটা মোটেও পরিবেশবান্ধব কোন পণ্য নয়। মূলত পেট্রোলিয়াম জেলির উৎপত্তি হয় তেল শোধনাগারের তলদেশের জেলি থেকে। পরবর্তিতে এই জেলিই রিফাইন্ড হয়ে বিউটি প্রোডাক্ট পেট্রোলিয়াম জেলি হিসেবে পরিচিত হয়।

পেট্রোলিয়াম জেলি ব্যবহার কী ক্ষতিকর?

আপাতদৃষ্টিতে পেট্রোলিয়াম জেলি ব্যবহারে ত্বকের কোন ক্ষতি দেখা যায় না। এমনকি শুষ্ক ত্বককে কোমল করতেও বেশ কার্যকরি বলে মনে হয় এই পণ্যকে। তবে সত্য কথা হলো, এই জেলি ত্বকের উপর একধরণের প্রলেপ তৈরি করে। এই প্রলেভ ভেদ করে ত্বক পর্যন্ত বাতাস কিংবা পানি পৌঁছুতে পারে না। ফলে ত্বক শুষ্ক হতে পারে না।

তবে এই জেলি থেকে ত্বক কোন ধরণের আর্দ্রতা পায় না। এছাড়া পেট্রোলিয়াম জেলি ত্বকের রোমকূপকে বন্ধ করে ফেলে। ফলে ত্বকে খুব সহজেই ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়। যা থেকে ব্রণের সমস্যা দেখা দেয়। এমনকি রোদেপোড়া ভাবযুক্ত ত্বকের উপর জেলি ব্যবহার করা যাবে না একদম। এতে করে রোদেপোড়াভাব ত্বকে বসে যায়।

সবচেয়ে বড় বিষয়টি হলো, পেট্রোলিয়াম জেলিতে থাকে ক্ষতিকর হাইড্রোকার্বনস। যার ফলে এই জেলি থেকে ত্বক তার প্রয়োজনীয় কোন পুষ্টি একেবারেই পায় না। এমনকি এই ক্ষতিকর পদার্থ কিছু পরিমাণে ত্বকের ফ্যাট টিস্যুতে সংরক্ষিত হয়ে থাকে, যা পরবর্তিতে ত্বকে নেতিবাচক প্রভাব তৈরি করে। ২০১১ সালের একটি গবেষণা থেকে প্রমাণিত হয়েছে, পেট্রোলিয়াম জেলির হাইড্রোকার্বন শরীরের জন্য ভীষণ ক্ষতিকর।

হাইড্রোকার্বনের সঙ্গে পেট্রোলিয়াম জেলিতে আরো থাকে শরীরের জন্য ক্ষতিকর পদার্থ ১,৪-ডিওক্সেন। এই পদার্থটি ক্যান্সার সহ বেশ কিছু বিরল ও জটিল শারীরিক সমস্যা তৈরির জন্য দায়ী।

সকল তথ্য বিবেচনা করা দেখা যাচ্ছে পেট্রোলিয়াম জেলিকে আমরা যতটা উপকারি বিউটি প্রোডাক্ট হিসেবে জানি, ততটাও উপকারি নয় এই পণ্যটি। সেক্ষেত্রে এই শীতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা থেকে বিরত থাকা হবে বুদ্ধিমানের কাজ। জেলির পরিবর্তে এই শীতে ব্যবহার করা যেতে পারে, কোকোয়া বাটার ময়েশ্চারাইজার, নারিকেল তেল, অলিভ অয়েল কিংবা গ্লিসারিন।

আরো পড়ুন: সুস্থ ত্বক পেতে করা যাবে না যে কাজগুলো

আরো পড়ুন: অপরিষ্কার থাকছে প্রাত্যহিক ব্যবহার্য যে জিনিসগুলো

এ সম্পর্কিত আরও খবর