ভ্রমণে কী রাখবেন সাথে?

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-28 14:51:03

এখনও জাঁকিয়ে শীত পড়েনি।

হালকা শীত ও রোদ্দুরের মিষ্টি আলোর মিশেলে চমৎকার এই আবহাওয়ায় ভ্রমণের সুযোগ হাতছাড়া করতে চান না কেউ। বছরের এই শেষ সময়ে কাঙ্ক্ষিত স্থানে ভ্রমণের সুযোগে থাকেন ভ্রমণ পিপাসুরা। সময় পেলেই ব্যাগপ্যাক কাঁধে বেরিয়ে পড়েন সমুদ্র কিংবা সুবিশাল পাহাড়ের উদ্দেশ্যে।

ইতোমধ্যে অনেকেই পছন্দের স্থানে ঘুরে এসেছেন, অনেকেই বেড়িয়ে পড়েছেন এবং অনেকেই ভ্রমণের জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছেন। দেশের বিভিন্ন স্থানে কিংবা দেশের বাইরে ভ্রমণের প্রস্তুতি নিচ্ছেন যারা তাদের জন্যেই আজকের এই ফিচার।

পূর্বে ভ্রমণের অভিজ্ঞতা থাকলেও প্যাকিং এর সময় প্রয়োজনীয় অনেক কিছুই বাদ পরে যায়। ফলে সমস্যায় পড়তে হয় ঘোরাঘুরির মাঝে। ভ্রমণে বের হবার আগে তাই পুনরায় দেখে নিন, প্রয়োজনীয় সকল কিছু নেওয়া হয়েছে কিনা।

স্কিন কেয়ার প্রোডাক্ট

মুখের জন্য ময়েশ্চারাইজার, লিপবাম, সানস্ক্রিন, হাত ও পায়ের জন্য বডি লোশন নিতে হবে অবশ্যই। নইলে ত্বকের নানা ধরণের সমস্যা ও রোদেপোড়া ভাব নিয়ে ফিরতে হবে ভ্রমণ শেষে।

জামাকাপড়

ব্যাগে সবার প্রথমে অবশ্যই জামাকাপড় গোছানো হয়। তবে হিসাব করে দেখুন, কতদিনের ট্রিপের জন্য কতগুলা জামাকাপড় প্রয়োজন। নারীদের ক্ষেত্রে জিন্স-ফতুয়াতে স্বাছন্দ্য বোধ করলে দুইটি জিন্সের প্যান্টের সঙ্গে চার-পাঁচটি ফতুয়া নেওয়া যাবে অনায়াসে। সঙ্গে রাখতে পারেন ট্রাউজার, টি-শার্ট ও কামিজ। ছেলেদের ক্ষেত্রে কম্ফোর্টেবল টি-শার্ট ও দুইটি জিন্স নেওয়াই যথেষ্ট।

যেহেতু শীতের মাঝে ভ্রমণে বের হবার প্রস্তুতি নেওয়া হচ্ছে, একটি ভারি সোয়েটার বা জ্যাকেট, হাতাকাটা সোয়েটার একটি ও মাফলার নিতে ভুলবেন না।

অন্তর্বাস ও হাবিজাবি

এই বিষয়ে ভুল করলে ভীষণ বিব্রতকর সমস্যায় পড়তে হবে। তাই আগে থেকেই প্রয়োজনীয় অন্তর্বাস গুছিয়ে রাখুন। সঙ্গে মোজা, মাথার টুপি, স্থান বিবেচনায় হাত মোজাও নিয়ে নিতে হবে। পায়ের জুতা বাদে এক জোড়া বাড়তি জুতা ও হালকা হাঁটাচলার জন্য এক জোড়া চপ্পলকেও রাখতে হবে তালিকায়। এছাড়া গামছা কিংবা তোয়ালেও যেন ব্যাগে নেওয়া হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ওষুধ ও অন্যান্য

আপনি যদি মেডিকেশনের মধ্যে থাকেন তবে অবশ্যই প্রয়োজনীয় সকল ওষুধ নিতে হবে। প্রয়োজনে কিছুটা বাড়তি ওষুধ নিতে হবে এবং বের হবার আগে পুনরায় পরীক্ষা করে দেখতে হবে ব্যাগে ওষুধগুলো ঠিকমতো আছে কিনা। মেডিকেশনের মধ্যে না থাকলেও জ্বর, ঠান্ডা-কাশি, মাথাব্যথার জন্য প্রয়োজনীয় কিছু ওষুধ রাখতে হবে সঙ্গে। ওষুধের সঙ্গে ব্যান্ড এইড, অ্যান্টিসেপটিক ক্রিম ও মশার অত্যাচার থেকে দূরে থাকতে ওডোমস ক্রিমেরও প্রয়োজন হবে ভ্রমণে।

অনুষঙ্গ

এই তালিকায় থাকবে সানগ্লাস, বডি স্প্রে, হাত ঘড়ি, পানি খাওয়ার বোতল, সাধারণ ও ওয়েট টিস্যু পেপার, চিরুনির মতো ছোটখাটো জিনিস।

ইলেকট্রনিক্স পণ্য

ভ্রমণে বের হচ্ছেন অথচ সঙ্গে যদি প্রয়োজনীয় ইলেকট্রনিক্স এক্সেসরিজ না থাকে তবে বিপত্তি দেখা দিবে। মোবাইল ফোনের কথা নিশ্চয় আলাদাভাবে মনে করিয়ে দিতে হবে না। সঙ্গে রাখুন মোবাইল চার্জার, ইয়ারফোন, পাওয়ার ব্যাংক, টর্চ ও এক্সট্রা ব্যাটারি।

টয়লেট্রিজ

ব্রাশ, পেস্ট, ছোট সাবান, মিনি প্যাক শ্যাম্পু ব্যাগে নিয়ে নিতে হবে মনে করে। কারণ দুর্গম এলাকায় ক্যাম্পে গেলে এই সকল জিনিসের প্রয়োজনীয়তা দেখা দিবে সবচেয়ে বেশি।

এছাড়া ভ্রমণের ধরণ বুঝে দড়ি, মোমবাতি, কাঁচি, ছোট ছুরি রাখতে হবে ব্যাগে।

তালিকা দেখে বিচলিত হওয়ার কিছু নেই। নূন্যতম তিনদিনের ভ্রমণের জন্যেও উপরে উল্লেখ করা প্রতিটি জিনিস প্রয়োজন হবে। ঠিকভাবে গুছিয়ে নিতে পারলে স্বল্প স্থানের মাঝেই সকল পণ্য নেওয়া যাবে।

আরও পড়ুন: ভ্রমণ করুন সুস্থ থাকুন!

আরও পড়ুন: ১২ কারণে গড়ে তুলুন বই পড়ার অভ্যাস

এ সম্পর্কিত আরও খবর