বলিরেখা থেকে দাগছোপ ৩ ঘরোয়া টোটকায় সমাধান

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:55:10

হরমোনজনিত সমস্যা, পেটের গোলমাল, বাজারচলতি প্রসাধনীর অত্যধিক ব্যবহার, ত্বকের সঠিক যত্ন না নেওয়া— এমন নানাবিধ কারণে ত্বকে কালচে ছোপ পড়ে। অনেক সময়ে মেকআপ করেও সেই দাগছোপ আড়াল করা যায় না। তাছাড়া, ত্বকের কোনও সমস্যা হলে তা ঢেকে না রেখে বরং সমাধানের রাস্তা খোঁজা জরুরি। অনেক সময়ে বয়সজনিত কারণে এমন হতে পারে। কিন্তু ইদানিং কম বয়সীরা ত্বকের সমস্যায় বেশি ভুগছেন। সেই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখছেন যে ধরনের প্রসাধনীর ওপর, তাতে আবার অনেক সময়ে হিতে বিপরীত হচ্ছে। তার চেয়ে ঝুঁকি এড়াতে ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

চালের পানি

চাল ধোয়া পানি যে ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, তা অনেকেরই অজানা। ত্বকের ট্যান থেকে মেছতা— অবাঞ্ছিত দাগছোপ দূর করতে চালের পানি ব্যবহার করতে পারেন। চাল ধুয়ে সেই পানি ফেলে না দিয়ে একটি কৌটোয় ভরে রাখুন। স্নানের আগে তুলোয় ভিজিয়ে সারা মুখে বুলিয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এটি ব্যবহার করলে উপকার পাবেন।

লেবুর রস

লেবু শরীরের পাশাপাশি ত্বকেরও যত্ন নেয়। তা আর নতুন করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। লেবুতে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন ভিতর থেকে ত্বক ভাল রাখে। জেদি দাগছোপ নিমেষে দূর করে। লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে মাখুন। কয়েক দিনের ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল।

অ্যালোভেরা জেল

কম বয়সেই বলিরেখা আর মেসতার দাগছোপে ভরে যেতে পারে ত্বক। তাই সতর্ক এবং সচেতন হওয়া জরুরি। অ্যালোভেরা জেল ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রাকৃতিক উপায়ে ত্বকের দেখাশোনায় এই জেল অনায়াসে ব্যবহার করতে পারেন। ত্বক মসৃণ ও জেল্লাদার হবে।

এ সম্পর্কিত আরও খবর