আদার যত গুণাগুণ

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-11 09:54:47

আদা সাধারণত আমরা মসলা হিসেবে ব্যবহার করি। তবে এর অনেক গুণাগুণ রয়েছে। কথায় বলে আদা সকল রোগের দাদা। যার অর্থ আমাদের শরীরে সব রোগ নিরাময়ের জন্য আদা যথেষ্ট ভূমিকা রাখতে সক্ষম।

শাক সবজি, ফল-মূলের মতো মশলারও অনেক স্বাস্থ্য উপকারিতা আছে। আপনি যদি টানা এক মাস আদা খান তাহলে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। আদায় রয়েছে পটাশিয়াম, আয়রণ, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, সোডিয়াম, জিঞ্জেরল, শোগাওল, জিঞ্জিবেরিন প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল এজেন্ট ও অ্যান্টি ইনফ্লামাটরি এজেন্ট বিদ্যমান।

আদার একটি দীর্ঘ ওষধি ইতিহাস আছে। আগের দিনে মানুষ আমাশয়, পেটফাঁপা কিংবা পেট ব্যাথার জন্য আদা খেত। এছাড়া নিয়মিত আদা খাওয়া আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে।

চলুন জেনে নেই আমাদের কোন কোন সমস্যা সমাধানে আদা কাজ করে থাকে।

পেটের সমস্যায় ও গ্যাস্ট্রিকে

পেট খারাপ হলে ঘরোয়া একটি উৎকৃষ্ট উপায় হল আদা খাওয়া। পেট খারাপের বিরুদ্ধে আদা খুবই উপকারী একটি উপাদান। আদায় গ্যাসট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট পেটে গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে।

ওজন কমায় ও বমি ভাব দূর করে

আদার মধ্যে আছে বায়ো অ্যাকটিভ পদার্থ (জিঞ্জেরল)। এটি ওজন কমাতে সহায়তা করে। এটার মধ্যে রয়েছে শরীরের ওজন ও কোমর- পেটের ওজন ঠিক রাখার অনুপাত। এছাড়াও এটি বমি বমি ভাব কিংবা বমি কমাতে সাহায্য করে।

পেশির ফোলা কমাতে উপকারী

গবেষণায় পাওয়া গেছে আদা আমাদের জয়েন্টের ফোলা অংশকে কমাতে সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধ করে

আদার মধ্যে রয়েছে শোগাওল যা মূলত ক্যানসার ও হৃদরোগে ব্যাথানাশক হিসেবে সাহায্য করে। এছাড়া আদায় থাকা জিঞ্জিবেরিন আমাদের হজমের জন্য অনেক উপকারী।

পিরিয়ডের ব্যথা কমায়

পিরিয়ডের ব্যাথা কমাতে দারুন কার্যকারী আদা। আদা দিয়ে চা খেলে ঋতুস্রাবের ব্যাথা নিমিষেই গায়েব হয়ে যায়।

শরীর ও মস্তিষ্ক গঠন

আদার মধ্যে অ্যান্টি- ডায়াবেটিক প্রভাব আছে যা আমাদের মস্তিষ্কের কার্যকারিতা ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

এ সম্পর্কিত আরও খবর