শীতে ত্বকের যত্নে ব্যবহার করুন গ্লিসারিন

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-18 12:42:24

শীত মানেই ত্বকের রুক্ষতা আর শুষ্কতা। আর এ নিয়েই দুশ্চিন্তায় পড়তে হয় আমাদের। শীতের সময়ে ত্বকে টানটান ভাব আসে। এর কারণ এই সময় শরীরে আর্দ্রতার অভাব হয়।। ত্বকের এই রুক্ষতা, শুষ্কতা দূর করতে প্রয়োজন বাড়তি সচেতনতা। এ সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখতে আমরা বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকি। যা আমাদের ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ফিরিয়ে দেয়।

ত্বকের যত্নে গ্লিসারিনের ব্যবহার বেশ পুরোনো। বিশেষ করে শীতের সময়ে গোসলের পর ময়েশ্চারাইজার হিসেবে অনেকেই গ্লিসারিন ব্যবহার করে থাকেন। তবে শুধু শীতে নয়, গ্লিসারিন সারা বছরই ব্যবহার করা যায়। গ্লিসারিনে ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি রয়েছে আরও অনেক উপকারিতা। শীতে গ্লিসারিন অনেক বেশি কার্যকর বলে মনে করেন চর্মরোগ বিশেষজ্ঞরা।

গ্লিসারিন কেন ব্যবহার করবেন?
গ্লিসারিন একটি জৈব উপাদান যা কার্বন, অক্সিজেন ও হাইড্রোজেনের সমন্বয়ে গঠিত। এটি বর্ণ ও গন্ধহীন ঘন একটি তরল। গ্লিসারিন পানিতে দ্রবণীয়, মিষ্টি স্বাদের ও অবিষাক্ত। সাবান থেকে শুরু করে অ্যান্টি এজিং জেল পর্যন্ত সব কিছুতেই ব্যবহার হয় গ্লিসারিন।

ত্বকের যত্নে গ্লিসারিন কীভাবে ব্যবহার করবেন?

১. গ্লিসারিন একটি ভালো মেকআপ রিমুভার হিসেবে কাজ করে। মেকআপ তোলার জন্য রিমুভারের পরিবর্তে এটি ব্যবহার করতে পারেন। এর জন্য একটি কটন বলে গ্লিসারিন লাগিয়ে পুরো মুখে লাগান। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে চোখ ও ঠোঁটে গ্লিসারিন লাগাবেন না।
২. টোনার হিসেবেও গ্লিসারিন ব্যবহার করা যায়। এজন্য আধা কাপ গোলাপ জলে কয়েক ফোঁটা গ্লিসারিন মেশান। তারপর তুলা ভিজিয়ে ত্বক পরিষ্কার করুন।
৩. গ্লিসারিন ত্বকের প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে কাজ করে। বাদাম তেলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে লাগালে ত্বক অনেক বেশি নরম ও কোমল হয়।
৪. ত্বক খুব বেশি নিস্তেজ হয়ে পড়লে গ্লিসারিনের সঙ্গে অ্যালোভেরা মাস্ক লাগাতে পারেন। অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চামচ গ্লিসারিন মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ২০ থেকে ২৫ মিনিট রেখে মুখ পরিষ্কার করে নিন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বেও ত্বক মসৃণ হবে।
৫. তাৎক্ষণিক ঔজ্জ্বল্যের জন্য ১টা পাকা কলা চটকে গ্লিসারিন মিশিয়ে নিজের মুখে লাগান। ২৫ মিনিট পর্যন্ত এই প্যাক মুখে লাগিয়ে রেখে ধুয়ে নিন। নিয়মিত এই উপায় করলে মুখ উজ্জ্বল হবে।
হবে।

তথ্যসূত্র-হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর