নিজের দোষে ভালোবাসা হারাচ্ছেন নাতো?

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-08 17:19:13

ভালোবাসার অভাব বোধ করা এই যুগের সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে যুব সমাজে একটা ধারণা তৈরি হয়েছে সম্পর্কে থাকার চেয়ে একা থাকা সুখের। এর কারণ আমরা যে ভালোবাসা আশা করি তা আমরা প্রায়শই পাই না। অনেক সময় দেখা যায় সেজন্য আমরা নিজেরাই দায়ী।

আত্মবিশ্বাসের অভাব এখানে বিশাল ভূমিকা পালন করে। হয়তো উপস্থাপনের সময় আশানুরূপ ভালোবাসার চাহিদাই সঠিকভাবে প্রকাশ করতে পারি না। পূর্ববর্তী কোনো বাজে অভিজ্ঞতার কারণে এটি হতে পারে। রিলেশনশিপ কোচ জুলিয়া উড লিখেছেন, “আমরা যে ভালোবাসা আশা করি অধিকাংশ সময় তার পাওয়ার পথে আমরা অজান্তেই বাঁধা তৈরি করে ফেলি। মানুষ স্বভাবত যা বিশ্বাস করে তাই তার মাথায় চলতে থাকে। সেই থেকেই তা ভেতরকার অনুভবের সৃষ্টি হয়। সবশেষে সে যেসব ভাবছিল সেরকম কিছু কাজ সে করে ফেলে। আর এভাবেই সম্পর্কে দ্বন্দ দেখা যায়।”

এরকম কিছু কারণের উদাহরণও তিনি দিয়েছেন-

*আমরা প্রায়ই বিশ্বাস করে নেই আমরা যথেষ্ট ভালোবাসা পাওয়ার যোগ্যই নই। তাই প্রকৃত ভালোবাসা পাওয়ার পর কৃতজ্ঞতা প্রকাশ করতে আমরা লজ্জ্বা পাই। এতে ভালোবাসার মানুষের সাথে আমাদের দূরত্ব তৈরি হয়ে যায়।

“আমার এত বেশি ভালোবাসা পাওয়ার কথা ছিল না।” -এটা এক প্রকার আত্মহানীকারক বাক্য। আমরা মনে করি, ভালোবাসা পাওয়ার জন্য আমাদের আগে স্বয়ংসম্পূর্ণ হওয়া প্রয়োজন। তাই মানুষ সৌন্দর্য্য ও সাফল্য লাভের পেছনে ছুটতে থাকে। নয়তো আমাদের কেউ ভালোবাসবে না- এমনটা ভেবে বর্তমান ভালোবাসার মানুষদের আমরা অবহেলা করে ফেলি। 

*অন্যদের সাথে তুলনা করা সবসময় ভালো ফল নাও দিতে পারে। চারপাশের অসুখী সম্পর্ক দেখে আমরা ধারণা করে নেই প্রকৃত ভালোবাসা অবাস্তব। তাই আমাদের সাথেও খারাপ কিছুই হবে।

*বিচ্ছেদের ভয় আমাদের সবসময় কুড়ে কুড়ে খায়। অনেকে প্রকৃত ভালোবাসা পাওয়া সত্ত্বেও ভাবে, এখন সময় ভালো যাচ্ছে। কিন্তু আদতে সব শেষই হয়ে যাবে। এই হারানোর নেতিবাচক ভাবনা থেকেই অজান্তে সম্পর্ক খারাপ হতে শুরু করে।

তথ্যসূত্র- হিন্দুস্তান টাইমস 

এ সম্পর্কিত আরও খবর