নারীর শরীরে আয়রনের ঘাটতি হলে যে ৬ খাবার খাবেন

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-12 09:01:26

শরীরে আয়রনের মাত্রা বজায় রাখা সুস্থতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে মহিলাদের জন্য, যারা মাসিকের রক্তক্ষরণ এবং গর্ভাবস্থার কারণে আয়রনের ঘাটতিতে ভুগতে পারে। আয়রনের ঘাটতি ক্লান্তি, দুর্বলতা এবং মাথা ঘোরার কারণ হতে পারে। রক্তস্বল্পতা প্রতিরোধ করতে এবং শক্তির মাত্রা বজায় রাখতে খাবারের তালিকায় আয়রন সমৃদ্ধ খাবার রাখা জরুরি। চলুন জেনে নেওয়া যাক এমন পাঁচটি খাবার সম্পর্কে যেগুলো আয়রনের মাত্রা বাড়িয়ে তুলতে পারে-

১. বিট

শরীরে লোহিত রক্ত কণিকার পরিমাণ বাড়াতে বিট খুব কার্যকর। যাদের ডায়াবেটিস রয়েছে তারা বিট এড়িয়ে চলতে পারলেই ভাল, যেহেতু বিটের মধ্যে প্রচুর পরিমাণে শর্করা থাকে। বিটের থেকেও বেশি আয়রন রয়েছে বিটের পাতায়। তাই এই পাতা খেতে পারলেই সবচেয়ে বেশি উপকার পাবেন।


২. জাম

একমাত্র গরমের সময়ই জাম পাওয়া যায়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে জামের জুড়ি মেলা ভার। এমনকি জামের বীজও গুঁড়ো করে খেলে ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রণে। জাম খেলে রক্তও বাড়ে। সবচেয়ে ভাল যদি আমলা আর জামের জুস একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে বাড়বে শরীরে রক্তের পরিমাণ।

৩. লেবু

লেবুর মধ্যে থাকে ভিটামিন সি। যা প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এছাড়াও আয়রণ শোষণেও কাজে লাগে লেবু। তাই নিয়ম করে লেবু খান। শরীরে  রক্ত বাড়বে।

৪. বেদানা

বেদানার মধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন সি। এছাড়াও থাকে প্রচুর পরিমাণ আয়রন। একগ্লাস ইষদুষ্ণ দুধের সঙ্গে বেদানা মিশিয়ে খান। এতেও শরীরে হিমোগ্লোবিন বাড়বে। সবথেকে ভাল রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে খেজুর ফেলে খান। এতেও ভাল কাজ হবে। দৃষ্টিশক্তিও ভাল হবে।


৫. আপেল

আপেলের রয়েছে একাধিক গুণ। আর তাই রোজ একটা করে আপেল খেতে পারলে খুব ভাল। বিশেষত মেয়েরা রোজ আপেল খান। আপেল দিয়ে প্যানকেক, আপেল পাইও বানিয়ে নিতে পারেন।

৬. কিশমিশ

রক্ত গঠনের জন্য ভূমিকা রয়েছে কিশমিশের। কিশমিশের মধ্যে থাকে ভিটামিন বি কমপ্লেক্স। বিশেষত কালো কিশমিশের মধ্যে থাকে প্রচুর পরিমাণ আয়রন। তাই কিশমিশ খান নিয়ম করে, এতে বেশি ভাল কাজ হবে।

তথ্যসূত্র- টিভি৯ বাংলা 

এ সম্পর্কিত আরও খবর