বৈশাখ উদযাপনে নতুন পাঁচ ভর্তা

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 09:56:21

গরম ভাত কিংবা পান্তা ভাতের সঙ্গে ঝাল ঝাল ভর্তা পছন্দ করেন না, এমন বাঙালি খুঁজে বের করা দুষ্কর বটে।

তাইতো বৈশাখী খাবারের আয়োজনে হালকা-ভারি যত ধরনের খাবারই থাকুক না কেন, বৈশাখের দিনের শুরুতে ভাতের সঙ্গে হরেক পদের ভর্তা থাকার বিষয়টা অনেকটাই যেন বাধ্যতামূলক।

আলু, ডিম, বেগুন, শাক, শুঁটকি কিংবা পেঁয়াজ-মরিচ ভর্তা তো খাওয়া হচ্ছে অহরহ। বৈশাখের আয়োজনে একটু ভিন্নতা না রাখলে কি চলে! বার্তা লাইফস্টাইলের বিশেষ আয়োজনে দেখে নিন বৈশাখের পাতে পাঁচটি ভিন্ন ঘরানার মুখরোচক ভর্তার রেসিপি।

টাকি মাছের ভর্তা

উপকরণ: ১ কাপ টাকি মাছ, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ৪-৫টি কাঁচামরিচ, সামান্য হলুদ, এক মুঠো ধনিয়া পাতা, ২-৩ টেবিল চামচ সরিষা তেল, লবণ স্বাদমতো।

প্রণালী: মাছ লবণ ও হলুদে সিদ্ধ করে কাটা বেছে নিতে হবে। কড়েইতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি, রসুন বাটা, আদা বাটা, কাঁচামরিচ কুঁচি দিয়ে ভাজতে হবে। মশলা কষানো হলে এতে মাছ দিয়ে স্বাদমতো লবণ দিয়ে নাড়তে হবে। নামানোর আগে ধনিয়া পাতা কুঁচি ছড়িয়ে দিয়ে নামিয়ে নিতে হবে।

পটলের খোসা ভর্তা

উপকরণ: ১ কাপ পটলের খোসা, ১ চা চামচ সরিষা বাটা, ১ কোয়া রসুন ভাজা, ২-৩টি শুকনা মরিচ, ১ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, ৪-৫টি চিংড়িমাছ সিদ্ধ (ঐচ্ছিক), লবণ স্বাদমতো।

প্রণালী: পটলের খোসা এক কাপ পানিতে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ পটলের খোসা, সরিষা, রসুন, শুকনা মরিচ, লবণ ও  চিংড়ি একসাথে বেঁটে নিতে হবে। সবশেষে পেঁয়াজ দিয়ে মাখিয়ে পরিবেশন করতে হবে।

কাচকি মাছ ভর্তা

উপকরণ: ১ কাপ কাচকি মাছ, ১ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, ২ টেবিল চামচ রসুন কুঁচি, ৪-৫টি কাঁচামরিচ, ১ টেবিল চামচ ধনিয়াপাতা কুঁচি, ২ টেবিল চামচ সরিষা তেল, লবণ স্বাদমতো।

প্রণালী: কাচকি মাছ ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। কড়াইতে তেল গরম করে এতে কাচকি মাছ, পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি, কাঁচামরিচ কুঁচি ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে পরিমাণমতো লবণ মিশিয়ে বেঁটে ধনিয়া পাতা কুঁচি মিশিয়ে পরিবেশন করতে হবে।

নারিকেল ভর্তা

উপকরণ: আধা কাপ নারিকেল কুচানো, ৪-৬টি শুকনা মরিচ, স্বাদমতো লবণ

প্রণালী: সামান্য পানি মিশিয়ে মরিচ বেঁটে নিতে হবে। এতে লবণ মিশিয়ে নারিকেল কুচানো যোগ করতে হবে। এরপর আবারো বেঁটে নিতে হবে। প্রয়োজনে লবণ ও এক চা চামচ সরিষা তেল মিশিয়ে নিতে হবে।

কলার মোচা ভর্তা

উপকরণ: ২টি কলার মোচা, ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, পরিমাণমতো লবণ, আধা কাপ পেঁয়াজ কুঁচি, ৪ টেবিল চামচ সরিষা তেল, ৩-৪টি কাঁচামরিচ, ৬-৭টি ছোট চিংড়িমাছ, ১ চা চামচ ঘি।

প্রণালী: কলার মোচা থেকে ফুলগুলো আলাদা করে ফুলের ভেতরের শলাকার অংশটি ফেলে দিয়ে লবন-পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে লবণ ও হলুদ দিয়ে চিংড়ি মাছ হালকা ভেজে নিতে হবে। মোচার ফুল আদা বাটা ও রসুন বাটাতে সিদ্ধ করে বেঁটে নিতে হবে। এরপর কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুঁচি হালকা ভেজে মোচা বাটা, চিংড়ি ভাজা, কাঁচামরিচ ও লবণ দিয়ে নাড়তে হবে। খেয়াল রাখতে হবে যেন কোন পানি না থাকে। একেবারে শেষে ভর্তার উপরে ঘি ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

আরও পড়ুন: ভর্তার সাথে হোক রুচি বদল

আরও পড়ুন: বৈশাখের পাতে নোনা ইলিশের ভর্তা

এ সম্পর্কিত আরও খবর