শাড়ির ক্যানভাসে উঠে আসুক গল্প!

অনুষঙ্গ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-30 14:00:47

ঈদে পছন্দমতো একটা শাড়ি না হলে হয় নাকি!

ঈদ আনন্দের অনেকটাই নির্ভর করে শখের শাড়িটির উপর। প্রিয় শাড়িটি গায়ে জড়ালেই যেন ঈদের রঙ ছড়িয়ে পড়ে মনে। তাই শাড়িটিও হওয়া চায় একটু বিশেষ, ভিন্ন ও ব্যতিক্রম।

সময়ের হাত ধরে শাড়ির নকশায় এসেছে পরিবর্তন। এখন একটি শাড়ি শুধুই বারো হাতের আঁচল ও পাড়যুক্ত কাপড় নয়। এক একটি শাড়িতেই উঠে আসছে গল্প, পুরনো দিনের স্মৃতি। ফুটে উঠছে নান্দনিক ফুল, প্রজাপতি। বলতে গেলে শাড়িই যেন বর্তমান সময়ে ক্যানভাসের এক ভিন্ন মাত্রা।

নকশা, ধারণা, রঙ ও তন্তুতে আধুনিকতার সাথে যুক্ত হয়েছে বৈচিত্র্যতা। জাঁকজমক ও চাকচিক্যপূর্ণ শাড়ির বদলে, বর্তমান সময়ের ক্রেতাদের আগ্রহ তৈরি হয়েছে ছিমছাম কিন্তু আবহপূর্ণ শাড়ির প্রতি। এবারের ঈদ আয়োজনে তেমন ঘরানার শাড়ির আনাগোনাই দেখা গিয়েছে গুটিপোকা, পটের বিবি ও কালার ক্রেজ এর সংগ্রহে।

পটের বিবি

ছেলেবেলার বিশুদ্ধ আবেগের অন্য নাম মাসুদ রানা। কত স্মৃতি ও ভালোলাগা এই মাসুদ রানাকে ঘিরে। এদিকে রঙিন প্রজাপতির প্রতি মোহ যেন কাটতেই চায় না। ইচ্ছে হয় প্রজাপতিটাকে নিজের কাছে রেখে দিতে। আবেগের মাসুদ রানা কিংবা ভালোবাসার প্রজাপতি- যেটাই হোক না কেন, নান্দনিকতার পরিচয় দিয়ে তা শাড়িতে ফুটিয়ে তুলেছে পটের বিবি।

অনলাইন বাজারে ইতোমধ্যে সুপরিচিত হয়ে ওঠা পটের বিবি শুরু থেকেই ব্যতিক্রমী নকশা ও আয়োজনের জন্য জনপ্রিয়তা পেয়ে এসেছে। পাঁচ বছর পা দেওয়া এই অনলাইন প্রতিষ্ঠানটির কর্ণধার ফোয়ারা ফেরদৌস জানালেন, ঈদ উপলক্ষে মূলত পাঁচটি ভিন্ন থিমের নকশা নিয়ে এসেছে পটের বিবি।

মৌমাছি, প্রজাপতি, মাসুদ রানা, আতা ও আরামদায়ক রঙের চেক শাড়ি। আবহাওয়া ও ক্রেতার আরামের বিষয়টিতে প্রাধান্য দিয়ে সুতি তন্তু ও সাদা রঙটির উপরেই জোর দেওয়া হয়েছে এবারের ঈদ সংগ্রহে। অভিনব এই শাড়িগুলোর মূল্য পড়বে ১৮০০ থেকে সর্বোচ্চ ৩০০০ পর্যন্ত।

কালার ক্রেজ

ঈদে পার্টি থিমকে মাথায় রেখে শাড়ির সংগ্রহ এনেছে কালার ক্রেজ। এক একটা শাড়ির মাঝেই যেন উৎসবের আমেজ ফুটে ওঠে সেই প্রচেষ্টা থেকেই নজরকাড়া নকশা ফুটিয়ে তোলা হয়েছে পুরো শাড়িতে। গরম আবহাওয়ার বিষয়টি মাথায় রেখেই তন্তু হিসেবে বেছে নেওয়া হয়েছে হাফসিল্ক, এমনটাই জানালেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা মারুফা আক্তার স্বর্ণা।

হাফসিল্কের উপরে স্ক্রিনপ্রিন্টের কাজ ছাড়াও রয়েছে অ্যাপ্লিক, প্যাচওয়ার্ক, টাইডাই ও শিবুড়ি। নকশা ভেদে যে তন্তুতে যে কাজটি ভালোভাবে ফুটে ওঠে, সে কাজটিই বেছে নেওয়া হয় শাড়ির জন্য।

বার্তা২৪ কে স্বর্ণা জানালেন, দেশীয় পোশাকের উপরে ক্রেতাদের আগ্রহ প্রশংসনীয়। বিশেষত দেশীয় শাড়িতে গর্জিয়াস নকশা সহজেই ক্রেতদের কাছ থেকে প্রশংসা কুড়াতে সক্ষম হয়েছে। এছাড়া ক্রেতাদের ক্রয় ক্ষমতার বিষয়টি প্রাধান্য দিয়ে কালার ক্রেজের শাড়ির মূল নির্ধারণ করা হয়েছে। সর্বনিম্ন ১৭০০ থেকে ২৬০০ টাকার মাঝে পাওয়া যাবে চমৎকার শাড়িগুলো।

গুটিপোকা

হাতে আঁকা শাড়ি ও পোশাকের খোঁজ চাইলে ঘুরে আসতে হবে অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান গুটিপোকার ঈদ কালেকশন। বরাবরই রঙ ও তুলির ছোঁয়ায় শাড়ি কিংবা পোশাকের পটে প্রাণের ছোঁয়া তুলে আনতে কাজ করছে এই প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির কর্ণধার আফসানা সুমী জানালেন, এবারে ঈদ সম্ভারে মসলিন, জয়শ্রী সিল্ক, হাফসিল্ক ও সুতি তন্তুর উপরে কাজ করা হয়েছে। রঙ হিসেবে আরামদায়ক ও হালকা ঘরানার রঙগুলোই প্রাধান্য পেয়েছে শাড়িতে।

শাড়িতে তুলির আঁচড়ে দোলনচাঁপা, মধুমঞ্জুরি, ক্যামেলিয়া, বুনো গোলাপের পাশাপাশি গ্রীষ্মকালীন ফুল কৃষ্ণচূড়া, জারুলও থাকছে। সেই সাথে বর্ষার ধারণাকে মাথায় রেখে ময়ূরকেও ফুটিয়ে তোলা হয়েছে শাড়িতে। ক্রেতাদের আগ্রহের বিষয়ে জানতে চাওয়া হলে সুমী বলেন, ‘প্রতিটি নকশায় প্রচুর সাড়া পেয়েছি আমরা। ময়ূর সবসময় জনপ্রিয়। তবে ঋতুভিত্তিক ফুলেল নকশার চাহিদাও ভালো।’ শাড়ির তন্তু ও নকশা ভেদে গুটিপোকার শাড়ি মূল্য পড়বে সর্বনিম্ন ৩৫০০ থেকে ১৩৫০০ টাকা পর্যন্ত।

আরও পড়ুন: চলছে কাবলি, ফরমালেও রয়েছে আকর্ষণ

এ সম্পর্কিত আরও খবর