ভারি খাবারের সাথে ভিন্নধর্মী পানীয়

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট/ লাইফস্টাইল | 2023-08-31 11:37:58

ঈদের দিন থেকে শুরু হয় রাজকীয় খাবারের পর্ব। পোলাও, রোষ্ট, রেজালা, কোর্মা, জর্দার ভিড়ে শ্বাস নেওয়াই দায়। এমন ভারি ঘরানার খাবারে সাথে কোমল পানীয় বা বোরহানি থাকা চাই-ই চাই। নাহলে এমন মজাদার খাবার গলা দিয়েও নামবে না, খাবার হজমও হবে না।

প্রচলিত এই সকল পানীয়ের সাথে একটু ভিন্নধর্মী কোন পানীয় যদি তৈরি করা যায় তবে কেমন হয়? সহজলভ্য উপাদানে তৈরি এই পানীয়গুলো একই সাথে গরমে প্রশান্তি  দেবে এবং, ভারি ঘরানার খাবার হজমে সাহায্যও করবে।

জেনে অবাক হবেন, মজাদার এই পানীয়গুলো তৈরির প্রধান উপাদান হলো গ্রিন টি ও চা। চলুন জেনে নেওয়া যাক চারটি ভিন্নধর্মী পানীয়ের রেসিপি।

লেমন বাসিল আইস টি

একটি পাত্রে লেবুর ছোট টুকরা, ৫-৬ টি তুলসি পাতা এবং ৩-৪ টি টি ব্যাগ একসাথে নিয়ে তার ভেতর ফুটন্ত পানি দিয়ে ১৫ মিনিটের জন্য পাত্রের মুখ ঢেকে রেখে দিতে হবে। পানির তাপমাত্রা স্বাভাবিক হলে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে ১৫ মিনিটের জন্য। এতে ফ্লেভার ভালোভাবে পাওয়া যাবে। রেফ্রিজারেটর থেকে বের করে ছেঁকে চিনি মিশিয়ে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

গ্রিন জিনজার মিন্ট টি

পুদিনা পাতার সাথে গ্রিন টি মরক্কোতে খুবই জনপ্রিয় পানীয়। খাবার পরিপাকে এই পানীয় বিশেষ সহায়ক। এই পানীয় তৈরিতে আদা কুঁচি ও ৩-৪ টি গ্রিন টি ব্যাগ ফুটন্ত পানিতে দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। চা ও আদার রঙ ছাড়লে নামিয়ে ছেঁকে নিতে হবে। পানি ঠান্ডা হবে পুদিনা পাতা কুঁচি ও বরফ কুঁচি দিয়ে পরিবেশন করতে হবে ঠান্ডা ঠাণ্ডা গ্রিন জিনজার মিন্ট টি।

সাইট্রাস আইসড গ্রিন টি

কয়েক টুকরা মাল্টা ও ৩-৪ টি গ্রিন টির ব্যাগ ফুটন্ত পানিতে দিয়ে পাঁচ মিনিট ফুটাতে হবে। এরপর পানি ছেঁকে তাতে এক চা চামচ লেবুর রস ও দুই চা চামচ চিনি  মিশিয়ে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

কোকোনাট লাইম আইসড টি

একটি পাত্রে গরম নারিকেলের পানিতে কয়েকটি লেবুর টুকরা ও ৩-৪ টি টি ব্যাগ দিয়ে পাত্রের মুখ বন্ধ করে ১৫ মিনিট রেখে দিতে হবে। এরপর টি ব্যাগগুলো সরিয়ে পানীয়টি রেফ্রিজারেটরে রেখে দিতে হবে এক ঘণ্টার জন্য। ঠান্ডা হয়ে গেলে মধু মিশিয়ে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

আরো জানুন:

১. কেউ চাইলে চিনির পরিবর্তে মধু ব্যবহার করতে পারবেন।

২. মাল্টা পাওয়া না গেলে কমলালেবু দিয়েও সাইট্রাস আইসড গ্রিন টি তৈরি করা যাবে।

৩. অতিরিক্ত ঠাণ্ডা পানীয়তে সমস্যা হলে বরফ কুঁচি ছাড়াও পান করা যাবে এই পানীয়গুলো। এতে স্বাদে কোন তারতম্য আসবে না।

এ সম্পর্কিত আরও খবর