ঠাণ্ডার সমস্যা দ্রুত কমাবে এই চা!

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-24 04:10:05

আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে বদলাতে থাকে রোগের ধরণ। শীতকালীন সময় জুড়ে ঠাণ্ডাজনিত নানাবিধ সমস্যার প্রকোপ বেড়ে যায় তুলনামূলক বেশি। সর্দি, কাশি, হাঁচি, গলাব্যথা, মাথাব্যথা, জ্বরসহ দেখা দেয় বিভিন্ন উপসর্গ।

স্বাভাবিকভাবেই ঠাণ্ডার সমস্যায় উষ্ণ পানীয় পানে আরামবোধ হয় এবং অসুস্থতা কমে। এ সময়ে গরম পানি পান, গরম পানিতে গার্গল কিংবা চা পান উপকারে আসলেও, এতে ঠাণ্ডার সমস্যাটি সারতে বেশ কয়েকদিন সময় প্রয়োজন হয়।

মৌসুমি ঠাণ্ডার সমস্যা দ্রুত ভালো করার জন্য এ সময়ে প্রয়োজন বিশেষ চা। কয়েকটি উপকারী উপাদানের সংমিশ্রণে তৈরি উষ্ণ পানীয় বা খুব অল্প সময়ের মাঝে ঠাণ্ডার সমস্যা কমিয়ে প্রশান্তি আনবে ও দ্রুততম সময়ের মাঝে সুস্থ হতে অবদান রাখবে।

বিশেষ এই চা তৈরিতে প্রয়োজন হবে

১. এক চা চামচ অ্যাপল সাইডার ভিনেগার।

২. এক টেবিল চামচ মধু।

৩. এক চা চামচ লেবুর রস।

৪. এক টেবিল চামচ আদা কুঁচি।

৫. দুই কাপ পানি।

৬. তিনটি লবঙ্গ।

৭. ৫-৬টি পুদিনা পাতা।

চা তৈরির জন্য পানি ফুটিয়ে এতে আদা ও লবঙ্গ দিয়ে দিতে হবে। পানি লালচে হয়ে আসলে নামিয়ে ছেঁকে এতে অ্যাপল সাইডার ভিনেগার, লেবুর রস ও মধু দিতে হবে। চা পানের সময় চায়ের কাপে কয়েকটি পুদিনা পাতা হাতে কচলে চায়ে ছেড়ে দিতে হবে।

কেন এই চা কাজ করবে?

বিশেষ এই চা তৈরিতে ব্যবহৃত প্রতিটি উপাদানই আলাদাভাবে ঠাণ্ডার সমস্যা কমাতে কার্যকর। বিশেষত এতে থাকা অ্যাপল সাইডার ভিনেগারের অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল ধর্ম গলাব্যথা বা কাশির প্রকোপকে কমাতে ওষুধের মতোই উপকারী।

এছাড়া সাইট্রাস ফল লেবু এবং প্রাচীনকাল থেকে আয়ুর্বেদ শাস্ত্রে ঠাণ্ডার সমস্যা কমাতে ব্যবহৃত মধু আলাদা আলাদাভাবে ঠাণ্ডাজনিত সমস্যা মোকাবিলায় কাজ করবে।

বিশেষ এই চা প্রতিদিন দুই কাপ পান করলেই ইতিবাচক ফল পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর