ডিশ সোপ দিয়ে হাত ধোয়া কতটা ক্ষতিকর?

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-28 08:02:07

ব্যস্ততার মাঝে কিংবা হাতের কাছে বডি সোপ তথা সাবান না থাকলে অনেক সময় ডিশ ওয়াশিং সোপ দিয়েই হাত ধুয়ে ফেলা হয়। যদিও অবশ্য দুই সাবানের মাঝে বহু তফাৎ, তবু কাজ চালানোর মতো হাত পরিষ্কার করা হয়ে যায় বিধায় সেটা দিয়েই হাত ধুয়ে ফেলা হয়।

কিন্তু প্রায় অনেকের ক্ষেত্রেই হুটহাট করা এই অভ্যাসটি নিয়মিত হয়ে যায়। এই বিষয়টি কি আসলে কোন উপকারিতা বহন করে, নাকি সেটা হাতের ত্বকের জন্য অপকারি ও ক্ষতিকর?

এ বিষয়টি নিয়ে কথা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ডার্মাটোলজিস্ট ক্যালি প্যাপেন্টনিও। তিনি জানান, ডিশ সোপ বা লিকুইড ব্যবহারে যে হাত পরিষ্কার হয় না, ব্যাপারটা তেমন নয়। বরং কিছু সাবানের চাইতেও ডিশ সোপ ব্যবহারে হাত ভালো পরিষ্কার ও জীবাণুমুক্ত হয়।

কিন্তু তাই বলে এই অভ্যাসকে চালু রাখার পক্ষে তিনি নন। কারণ ডিশ সোপ ও লিকুইডে উপস্থিত ক্ষতিকর কেমিক্যাল ও উচ্চমাত্রার ক্ষার হাতের প্রাকৃতিক ও স্বাভাবিক তেলকে শুকিয়ে ফেলে। এতে করে হাত শুষ্ক হয়ে যায় ও চামড়া ফাটার সমস্যা দেখা দেয়।

বিশেষত যাদের একজিমার সমস্যা রয়েছে, হাত পরিষ্কারের জন্য ডিশ সোপ ও লিকুইড উভয়ই ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন ডার্মাটোলজিস্ট ক্যালি। ডিশ সোপ ও লিকুইড একজিমার সমস্যাটি বাড়িয়ে দেয় অনেকখানি।

শুধু তাই নয়, ক্যালি পরামর্শ দেন থালাবাসন পরিষ্কারের সময়েও হাতে রাবারের গ্লভস ব্যবহার করার। এতে করে হাত পুরোপুরি সুরক্ষিত থাকবে। এছাড়া সবসময় ব্যবহারের জন্য অ্যান্টিব্যাকটেরিয়াল ও হারবাল ঘরানার সাবান ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর