বিউলি ডালের রস ফুলুরি

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 16:59:01

মসুর, মাসকলাই, খেসারি কিংবা মুগডালের মতো অতো বেশি পরিচিত নয় বিউলি ডাল। বরবটির বীজ থেকে তৈরি এই ডালটি গ্রামাঞ্চলের দিকে বেশ সহজলভ্য। শহরাঞ্চলে বিভিন্ন সুপারশপগুলোতেও খোঁজ মিলবে এই বিউলি ডাল। এ ডালের খুব সহজ ও মুখরোচক পিঠ হল রস ফুলুরি।

রস ফুলুরি তৈরিতে যা লাগবে

rosh

১. এক কাপ বিউলি ডাল।

২. চার কাপ পরিমাণ পানি।

৩. তিন কাপ চিনি।

৪. দুইটি বড় এলাচ।

৫. ভাজার জন্য পরিমাণমতো তেল।

৬. স্বাদের জন্য এক চিমটি লবণ।

রস ফুলুরি যেভাবে তৈরি করতে হবে

rosh

১. সারারাতের জন্য বিউলি ডাল পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন সকালে পানি ছেঁকে ব্লেন্ড করে ডালের পেস্ট তৈরি করতে হবে। ব্লেন্ড করার সময় যথাসম্ভব কম পানি ব্যবহার করতে হবে।

২. ডালের পেস্টে এক চিমটি লবণ দিয়ে হাতের সাহায্যে দ্রুত মাখাতে হবে। যত দ্রুত মাখানো হবে, ব্যাটার তত ভালো হবে। ডাল মাখানো শেষে আরও বেশি সাদা দেখাবে এবং ঘনত্ব কেকের ব্যাটারের মতো হয়ে আসবে।

৩. কড়াইতে তেল গরম করে এতে পিঠার আকৃতিতে ছোট ও গোল করে ডালের ব্যাটার দিতে হবে। গরম তেলে পিঠাগুলো ফুলে উঠবে।

rosh

৪. কড়াইয়ের পাশে আরেকটি চুলায় সিরাপ তৈরির জন্য পানি, চিনি ও এলাচ একসাথে জ্বাল দিতে হবে। দশ মিনিট পর পানি ফুটে উঠলে ও টেনে আসলে সিরাপ তৈরি হয়ে যাবে।

৫. তেলে বড়াগুলো সোনালি করে ভেজে নিতে হবে। পিঠার রং হয়ে আসলে তেল থেকে তুলে চামচের সাহায্যে তেল ঝেড়ে সাথে সাথেই চিনির সিরাতে ছেড়ে দিতে হবে।

৬. সবগুলো বড়া তেলের সিরাতে তিন ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। এ সময়ের মাঝে পিঠাগুলো চিনির সিরা শোষণ করে নরম ও মিষ্টি হয়ে উঠবে। তিন ঘন্টা পর পিঠা পরিবেশন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর