ঘরেই তৈরি করুন লিপ স্ক্রাব

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 20:33:21

ঠোঁটের যত্নের বিষয়ে খুব একটা গুরুত্ব দেওয়া হয় না কখনোই। এতে করে সহজেই ঠোঁট নিষ্প্রভ, শুষ্ক ও কালচে হয়ে যায়। যার প্রধান কারণ ঠোঁটের মরা চামড়া। এই সকল সমস্যা দূর করার জন্য লিপ স্ক্রাব ব্যবহার করা খুবই জরুরি। প্রতি সপ্তাহে এক-দুই দিন লিপ স্ক্রাব ব্যবহারে এক মাসের মাঝে ঠোঁটে লক্ষণীয় পরিবর্তন দেখা দেয়। বাজারে বিভিন্ন ধরনের লিপ স্ক্রাব পাওয়া গেলেও ঘরে সহজলভ্য কয়েকটি উপাদানের সংমিশ্রণেই তৈরি করে নেওয়া সম্ভব লিপ স্ক্রাব।

লেমন ভ্যানিলা লিপ স্ক্রাব

lip

এই স্ক্রাবটি তৈরির জন্য প্রয়োজন হবে দুই টেবিল চামচ চিনি, এক চা চামচ মধু, পাঁচ ফোঁটা লেবুর রস ও এক চা চামচ ন্যাচারাল ভ্যানিলা এক্সট্র্যাক্ট। একটি পরিষ্কার পাত্রে এই সকল উপাদান ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর পরিষ্কার হাতের সাহায্যে ঠোঁটে স্ক্রাব লাগিয়ে হাতের সাহায্যে অথবা ব্রাশের সাহায্যে ম্যাসাজ করতে হবে পাঁচ মিনিট। খেয়াল রাখতে হবে, ম্যাসাজ করতে হবে খুবই আলতোভাবে। ম্যাসাজ করা শেষে ঠোঁট ধুয়ে লিপবাক এপ্লাই করতে হবে।

রোজ মিন্ট লিপ স্ক্রাব

ঠোঁটের মরা চামড়া দূর করার পাশাপাশি ঠোঁটে প্রাকৃতিকভাবে গোলাপি আভা আনতে চাইলে এই লিপ স্ক্রাবটি খুব ভালো কাজ করবে। স্ক্রাব তৈরির জন্য ২-৩ টেবিল চামচ চিনি, ৮ ফোঁটা রোজ অয়েল, ৫টি বড় পুদিনা পাতা কুঁচি অথবা ৫ ফোঁটা মিন্ট এসেনসিয়াল অয়েল, ৪-৫টি গোপাল ফুলের পাপড়ি কুঁচি, ১/৩ চা চামচ মধু একসাথে মিশিয়ে নিতে হবে প্রয়োজনে চামচ ব্যবহার করতে হবে গোলাপের পাপড়ি ও পুদিনা পাতা মেশানোর জন্য। স্ক্রাব তৈরি হয়ে গেলে ঠোঁটে এপ্লাই করে ব্রাশের সাহায্যে ম্যাসাজ করতে হবে ৫ মিনিট। ম্যাসাজ শেষে ঠোঁট ধুয়ে লিপবাম ব্যবহার করতে হবে।

কফি-ভ্যানিলা ব্রাউন সুগার লিপ স্ক্রাব

lip

কফির চনমনে সুগন্ধযুক্ত লিপ স্ক্রাবটি প্রস্তুত করতে প্রয়োজন হবে এক টেবিল চামচ ব্রাউন সুগার, এক টেবিল চামচ কফি গুঁড়া, এক চা চাম মধু ও কয়েক ফোঁটা পুওর ভ্যানিলা এসেন্স। সকল উপাদান একসঙ্গে মিশিয়ে পরিষ্কার হাতের সাহায্যে ঠোঁটে ব্যবহার করতে হবে। এরপর হাতের আঙুল কিংবা ব্রাশের সাহায্যে পাঁচ মিনিট ম্যাসাজ করে ঠোঁট ধুয়ে ফেলতে হবে এবং লিপবাপ ব্যবহার করতে হবে।

নারিকেল তেলের লিপ স্ক্রাব

নারিকেল তেল চুল ও ত্বকের জন্য যতখানি উপকারী, ঠোঁটের যত্নেও ততটাই ইতিবাচক প্রভাব আনে। এই লিপ স্ক্রাবটি তৈরির জন্য দুই টেবিল চামচ ব্রাউন সুগার, ১০ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ও এক চা চামচ নারিকেল তেল একসাথে মেশাতে হবে। লিপ স্ক্রাবটি ঠোঁটে ব্যহবহারের পর হাতের আঙুল কিংবা ব্রাশের সাহায্যে কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে লিপবাপ এপ্লাই করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর