উচ্চ প্রোটিন পেতে মুগডাল স্প্রাউটের পোলাও

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 23:29:24

আমাদের খাদ্যাভ্যাসের সবচেয়ে বড় স্থানটি দখল করে আছে চাল ও ডাল। এই দুইটি উপাদান দিয়ে নিজের পছন্দ অনুযায়ী হরেক পদ তৈরি করে নেওয়া হয়। তবে মুখরোচক খাবার তৈরির পাশাপাশি নজর রাখা প্রয়োজন পুষ্টিগুণ সমৃদ্ধ খাদ্য গ্রহণের দিকেও। প্রোটিন যার মাঝে অন্যতম।

প্রোটিন হল অন্যতম প্রয়োজনীয় ম্যাক্রো-নিউট্রিয়েন্ট যা বয়স ভেদে সকলের গ্রহণ করা আবশ্যক। প্রোটিনের কথায় প্রথমেই প্রাণীজ প্রোটিনের কথা আমাদের মাথায় আসবে। মাছ-মাংস, ডিম থেকে প্রোটিনের পাশাপাশি উদ্ভিজ উপাদান থেকেও পর্যাপ্ত ও মানসম্পন্ন প্রোটিন পাওয়া যায়। এমন উদ্ভিজ উপাদানের মাঝে একটি হল মুগডাল স্প্রাউট। সাধারণ মুগডালেও রয়েছে প্রচুর প্রোটিন  ও আঁশ, যার পরিমাণ বেড়ে যায় অঙ্কুরিত মুগডাল তথা মুগডাল স্প্রাউটে।

মুগ
মুগডাল 

সঙ্গরোধ (কোয়ারেন্টিন), আইসোলেশনে থাকার পাশাপাশি লকডাউন চলাকালীন এ সময়ে ফ্রেশ ও ভালো মাছ-মাংস পাওয়া কষ্টসাধ্য বিষয়। কিন্তু এ সময়ে নিজেকে সবল ও সুস্থ রাখাটা খুবই জরুরি, যার জন্য কোনভাবেই প্রোটিন গ্রহণে ঘাটতি রাখা যাবে না। হাতের কাছে মাছ- মাংস না থাকলে প্রোটিনের জন্য চিন্তা করার কিছু নেই। মুগডাল থাকলেই প্রোটিনের বন্দোবস্ত হয়ে যাবে।

মুগডাল থেকে কীভাবে মুগডাল স্প্রাউট করা যাবে?

সাধারণ মুগডালই যথেষ্ট পুষ্টিকর। তবে এই পুষ্টির মাত্রা আরও বেড়ে যায় মুগডাল স্প্রাউটে। মুগডাল স্প্রাউট ঘরেই তৈরি করা যায়। মুগডাল ভিজিয়ে শুষ্ক ও পরিষ্কার স্থানে রেখে দিতে হবে যতদিন পর্যন্ত ডাল অঙ্কুরিত না হয়। প্রতিটি ডাল থেকে ছোট সাদা অংশ বের হলে বুঝতে হবে মুগডাল স্প্রাউট হয়ে গেছে।

mug
মুগডাল স্প্রাউট

মুগডাল স্প্রাউটের পোলাও তৈরি

ভাবছেন মুগডাল স্প্রাউটে তৈরি খাবার খেতে কেমন হবে! এটা দিয়ে পোলাও তৈরি করেই দেখুন না। যতটা স্বাস্থ্যকর, ততটাই সুস্বাদু সহজ এই রেসিপিটি।

মুগডাল স্প্রাউট পোলাও তৈরিতে প্রয়োজন হবে- এক কাপ চাল, এক চাপ মুগডাল স্প্রাউট, এক কাপ সিদ্ধ আলু কিউব করে কাটা, একটি বড় পেঁয়াজ কুঁচি, দুইটি মাঝারি টমেটো বাটা, এক টেবিল চামচ আদা-রসুন বাটা, এক চা চামচ ধনিয়া গুঁড়া, ১/৪ চা চামচ হলুদ গুঁড়া, ১-২ চা চামচ গরম মসলা, দুই টেবিল চামচ ঘি, ৩-৪টি কাঁচামরিচ ফালি ও স্বাদমত লবন।

মুগডাল প্রাউট পোলাও রান্নার জন্য প্রথমেই ভাত রেঁধে নিতে হবে। ভিন্ন একটি পাত্রে আদা-রসুন বাটা সতে করে এতে পেঁয়াজ কুঁচি ও কাঁচামরিচ ফালি দিয়ে কিছুক্ষণ নেড়ে টমেটো বাটা দিতে হবে। এতে লবনসহ অন্যান্য গুঁড়া মসলা দিয়ে নেড়ে ঘি দিতে হবে।

মসলাতে মুগডাল স্প্রাউট, আলুর টুকরা ও ভাত দিতে হবে। অল্প আঁচে রেখে ধীরে ধীরে মেশাতে হবে। অন্তত পাঁচ মিনিট সময় নিয়ে মসলা ও সবকিছু মেশাতে হবে। হয়ে গেলে ধনিয়াপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর