পাঁচ কারণে পান করুন উপকারী এই পানীয়টি

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-27 05:13:39

ইফতারি শেষে সবার প্রথমেই চা কিংবা কফি পান করা হয়। সারাদিনের রোজা শেষে উষ্ণ পানীয় শরীর ও মনে প্রশান্তি এনে দেয়। কিন্তু চা-কফির সাথে নিজেকে সতেজ ও সুস্থ রাখতেও পান করতে হবে ভিন্ন একটি বিশেষ পানীয় এসিভি-জিনজেরাল ড্রিংক। কেন এই পানীয়টি উপকারী? জানুন আজকের ফিচার থেকে।

বমিভাব কমাবে

বমিভাব কমানোর জন্য হলুদ গুঁড়া ও আদার ব্যবহার হয়ে আসছে বহু আগে থেকেই। আদাতে থাকা জিনজেরল বমিভাব ও মোশন সিকনেসের সমস্যা কমাতে কার্যকর উপাদান। এদিকে হজমজনিত ও পেটের সমস্যা থেকেও বমিভাব দেখা দিতে পারে। এক্ষেত্রে হলুদ গুঁড়া উপকারে আসবে।

লিভারকে ডিটক্সিফাই করবে

লিভারকে সুস্থ রাখতে চাইলে তার ডিটক্সিফিকেশনও প্রয়োজন। এর জন্য এসিভি, হলুদ গুঁড়া, মধু ও আদার মিশ্রণে তৈরি উপকারী পানীয়টি ডিটক্সিফায়িং হিসেবে কাজ করে। এসিভি লিভারে জমে থাকা টক্সিন উপাদানকে দূর করতে এবং লিভারের অক্সিডেটিভ স্ট্রেস কমাতে কাজ করে। সেই সাথে হলুদ গুঁড়া ও আদা লিভারকে সুস্থ রাখতে ইতিবাচক ভূমিকা রাখে।

পাকস্থলী সুস্থ রাখবে

পাকস্থলী সুস্থ থাকার মানেই হল পুরো পরিপাক ক্রিয়া স্বাভাবিক থাকা। মধু, হলুদ ও অ্যাপল সাইডার ভিনেগার পাকস্থলীর ভালো ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখতে কাজ করে। এসিভি ও মধু- এই দুইটি উপাদানেই রয়েছে প্রিবায়োটিক্স, যা পাকস্থলিস্থ ভালো ব্যাকটেরিয়ার বৃদ্ধি করে। অন্যদিকে পাকস্থলীর কার্যকলাপ স্বাভাবিক রাখতে অবদান রাখে হলুদ গুঁড়া।

কমাবে ডায়বেটিসের ঝুঁকি

খাবার গ্রহণের পর অ্যাপল সাইডার ভিনেগার গ্রহণে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যাওয়ার সমস্যাটিকে প্রতিরোধ করা সম্ভব হয়। বিশেষত চিনি ও কার্বোহাইড্রেট জাতীয় খাবারের ক্ষেত্রে এমনটা বেশি হয়। অন্যদিকে এই পানীয়তে থাকা মধু ইনসুলিন নিঃসরণের মাত্রা বৃদ্ধি করে।

হৃদযন্ত্রের জন্য উপকারী

এসিভিকে অলা হয়ে থাকে হৃদযন্ত্রের বন্ধু। একইসাথে কোলেস্টেরলের মাত্রা ও রক্তচাপকে নিয়ন্ত্রণ করতে পারার দরুন নিয়মিত এসিভি পানে হৃদরোগ থেকে  দূরে থাকা সম্ভব হবে। অন্যদিকে মধুতে থাকা প্রদাহ বিরোধী উপাদান ধমনিকে সুরক্ষিত রাখতে কাজ করে। যা হার্ট অ্যাটাক ও স্ট্রোকের সমস্যা প্রতিরোধে উপকারী ভূমিকা রাখে।

কীভাবে তৈরি করবেন এসিভি-জিনজেরাল ড্রিংক?

স্বাস্থ্য উপকারিতা সমৃদ্ধ এই পানীয়টি তৈরি করতে প্রয়োজন হবে এক চা চামচ অ্যাপল সাইডার ভিনেগার, এক ইঞ্চি পরিমাণ আদা কুঁচি, এক চা চামচ হলুদ গুঁড়া, এক চা চামচ মধু ও দুই কাপ পানি।

পানি গরম করে ফুটে আসলে এতে আদা কুঁচি দিয়ে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। আদার রস বের হয়ে পানি হালদে রঙ ধারণ করলে নামিয়ে ছেঁকে এতে অ্যাপল সাইডার ভিনেগার, হলুদ গুঁড়া ও মধু মিশিয়ে পান করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর