উইপোকা থেকে রেহাই দেবে যেসকল জিনিস

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 08:38:42

ঘরের কাঠের আসবাবসহ প্রিয় বই থাকলে সবচেয়ে বেশি দুশ্চিন্তা কাজ করে উইপোকা নিয়ে। ক্ষুদ্র এই পোকা অল্প সময়ের মাঝেই প্রিয় আসবাব ও বইয়ের বারোটা বাজিয়ে দিতে পারে। ঘর পরিষ্কার-পরিছন্ন রেখেও উইপোকার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব হয় না অনেক ক্ষেত্রে। বিশেষত ঘরের কোন কিছুতে যদি একবার উইপোকার উপস্থিতি পাওয়া যায়, পরিষ্কার করার পরেও কয়েকদিনের মাঝে আবারো উইপোকার উপস্থিতি দেখা যায়। এই অবস্থা থেকে কীভাবে বের হওয়া যাবে সেটা জেনে নিন।  

রোদের আলো

রোদের আলো হল উইপোকার যম। প্রখর রোদের আলো ও তাপে উইপোকা মারা যায়। ঘরের কোন আসবাবে উইপোকার উপস্থিতি পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে সেই আসবাবটি রোদের আলোতে রাখতে হবে কয়েক ঘন্টার জন্য। রোদের আলোর পাশপাশি ইউভি লাইটের আলো ব্যবহারেও একই ফলাফল পাওয়া যাবে।

ভিনেগার

ভিনেগারকে বলা যায় ঘরে থাকা এক আশ্চর্যজনক উপাদান। রান্না থেকে শুরু করে ঘরের আসবাব পরিষ্কারসহ উইপোকা দূর করতেও কাজে আসবে এই জিনিসটি। দুইটি লেবুর রসের সঙ্গে আধা কাপ সাদা ভিনেগার মিশিয়ে স্প্রে বোতলে ঢেলে নিতে হবে। ঘরের যে সকল স্থানে ও আসবাবের উপরে উইপোকা দেখা গিয়েছে সেখানে সরাসরি স্প্রে করে নিতে হবে। ভিনেগারের অ্যাসিডিক ধর্ম উইপোকা মেরে ফেলতে কাজ করে।

বোর‍্যাক্স পাউডার

সোডিয়াম বোরেট যা বোর‍্যাক্স পাউডার নামেই বেশি পরিচিত, উইপোকা দূর করতে ও ধ্বংস করতে কাজ করবে। এই পাউডারটি উইপোকার বসতির উপরে সরাসরি ছিটিয়ে দিতে হবে। এভাবে ৩-৪ দিন বোর‍্যাক্স পাউডার ব্যবহার করলে অবশিষ্ট উইপোকাও ধ্বংস হয়ে যাবে।

অরেঞ্জ অয়েল

অরেঞ্জ অয়েল তৈরি করা হয় ডি-লিমোনেনে নামক এক ধরণের উপাদান থেকে, যা উইপোকার জন্য বিষ। এই তেল তৈরি করা হয় কমলালেবুর খসার রস থেকে। শুধু উইপোকা নয়, বাগানের অনাকাঙ্ক্ষিত পোকামাকড় দূর করতেও কাজ করবে এই তেলটি। উইপোকাযুক্ত আসবাব বা কোথাও উইপোকার উপস্থিতি দেখা গেলে সেখানে সরাসরি তেলটি স্প্রে করতে হবে। স্প্রে করার পর দুই দিনের জন্য রোদে রেখে দিতে হবে এবং এরপর পুনরায় তেলটি স্প্রে করতে হবে। এতে করে উইপোকা ফিরে আসার সম্ভাবনা আর থাকবে না।

এ সম্পর্কিত আরও খবর