দেশে অ্যাভোকাডোর পরীক্ষামূলক চাষ

বিবিধ, লাইফস্টাইল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, মাগুরা | 2023-09-01 23:00:21

মাগুরাতে পশ্চিমা ফল অ্যাভোকাডোর প্রথম পরীক্ষামূলক চাষ শুরু হয়েছে। অ্যাভোকাডো একটি পুষ্টি সমৃদ্ধ, ভেষজগুণ সম্পন্ন সুস্বাদু ফল। বাংলাদেশে চাষ উপযোগী সম্ভাবনাময়ী বিদেশি ফল অ্যাভোকাডো। বাংলাদেশে যেসব বিদেশি ফলের অধুনা চাষ জনপ্রিয়তা পাচ্ছে তার মধ্যে অ্যাভোকাডো অন্যতম।

অন্যান্য ফলের তুলনায় এ ফলের মিষ্টতা কম হওয়ায় ডায়াবেটিস রোগীর জন্য অতি উপযোগী। এ ফলের আকার অনেকটা পেয়ারা বা নাশপাতির মতো। একেকটা ফলের ওজন প্রায় ৩০০-৭০০ গ্রাম হয়। ফলের ভেতরে বেশ বড় ডিম্বাকার বীজ থাকে। আহার্য্য অংশ মাখনের মত মসৃণ, হালকা মিষ্টি স্বাদের। একই কারণে অনেকের কাছে এটি মাখন ফল নামে পরিচিত।

পেঁপের মতো কাঁচা-পাকা ফল, সবজি, ভর্তা, সালাদ, শরবতসহ ভিন্নতরভাবে খাওয়ার সুবিধা আছে। টোস্টে মাখনের পরিবর্তে অ্যাভোকাডো ক্রিম দিয়ে খাওয়া, সালাদে, স্যান্ডুইচে মেয়নেজের পরিবর্তে অ্যাভোকাডোর ক্রিম দিয়ে আহার করা স্বাস্থ্যসম্মত। এ ফলের আদি স্থান মেক্সিকো ও গুয়াতেমালা।

হর্টিকালচার সেন্টার, মাগুরাতে উদ্যানত্ত্ববিদ ড. খান মোঃ মনিরুজ্জামান এ টাইপ ও বি টাইপের দুটি চারা ভিয়েতনাম ও থাইল্যান্ড থেকে এনে ২০১৪ সালে রোপণ করেন। গতবারই প্রথম গাছ দুটিতে ফল ধরে। ইতোমধ্যে ড. মোঃ মেহেদী মাসুদ, প্রকল্প পরিচালক, বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্প মহোদয় হর্টিকালচার সেন্টার, মাগুরাতে ১৮০ টি চারা সরবরাহ করেছেন কলম উৎপাদন করার জন্য।

ফল
অ্যাভোকাডো গাছের চারা, ছবি: বার্তা২৪

ড. খানের তত্ত্বাবধানে গবেষণার মত করে 'এ' টাইপ ও 'বি' টাইপের পাশাপাশি দুইটা বেডে সম সংখ্যক এ টাইপ ও বি টাইপের এ্যাভোকাডো চারা কলম তৈরি করা হয়েছে। উক্ত প্রকল্পের আওতায় স্বল্প পরিসরে প্রথিতযশা ফল চাষী মোঃ নাসির হোসেনের মাধ্যমে বাণিজ্যিক বাগান সৃজন করা হবে।

এতে করে হর্টিকালচার সেন্টার, মাগুরার সহায়তায় বাংলাদেশে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাণিজ্যিকভাবে এ্যাভোকাডো চাষাবাদের নব দিগন্তের সূচনা হবে। বাকি চারাগুলো প্রকল্প পরিচালক মহোদয়ের মাধ্যমে মাতৃগাছ সৃজনের লক্ষ্যে সমগ্র বাবাংলাদেশের হর্টিকালচার সেন্টার গুলোতে দুটি করে চারা সরবরাহ করা হবে যাতে করে এ্যাভোকাডো চাষাবাদ সারাদেশে দ্রুত ছড়িয়ে দেওয়া যায়।

এ ফলের চাষাবাদ সম্প্রসারণে আগামী বছর আরও অনেক কলম উৎপাদন করা হবে বলে হর্টিকালচার সেন্টার, মাগুরা আশাবাদ ব্যক্ত করে। ইতোমধ্যে বৃক্ষপ্রেমি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব আকরাম আল হোসেনের গ্রামের বাড়ি হাজিপুরে ও শ্রীপুর উপজেলার জনৈক কৃষকের বাড়িতে এ্যাভোকাডো চাষাবাদ হচ্ছে। ড. খান আশাবাদ ব্যক্ত করেন যে, রকমারি ফল উৎপাদন উপযোগী মাগুরা জেলাতে নিকট ভবিষ্যতে হর্টিকালচার সেন্টারের সহযোগিতায় এ্যাভোকাডো চাষাবাদ দ্রুত সম্প্রসারিত হবে।

এ সম্পর্কিত আরও খবর