গাইবান্ধায় বাঁধ ভেঙে প্লাবিত ঘরবাড়ি ও ফসলের ক্ষেত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-08 07:39:27

গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার টোংড়াদহ নামক স্থানের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ আকস্মিকভাবে ভেঙে গেছে। ফলে পানির তাণ্ডবে কয়েক গ্রামের শতশত হেক্টর ফসলসহ বেশ কিছু ঘরবাড়ি প্লাবিত হয়েছে। এতে করে দুর্ভোগে পড়েছে পানিবন্দী মানুষেরা।

এ ঘটনায় মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে পলাশবাড়ি উপজেলা নির্বাহী অফিসার, এমপির প্রতিনিধি ও স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

জানাযায়, পলাশবাড়ি উপজেলা ঘেঁষে বয়ে গেছে করতোয়া নদী। গত কয়েক দিনের টানা বর্ষণে এ নদীতে অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধি পায়। পানির তীব্র স্রোতে সোমবার (২৮ সেপ্টেম্বর) রাতে কিশোরগাড়ি ইউনিয়নের টোংড়াদহ এলাকার বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি হঠাৎ ভেঙে যায়। প্রায় ৬০ ফুট বাঁধ ভেঙে হু হু করে পানি ঢুকতে থাকে। এতে করে চকবালা, কাশিয়াবাড়ি, কিশোরগাড়ি ও পশ্চিম মির্জাপুরসহ আরও বেশ কিছু গ্রামের ঘরবাড়ি প্লাবিত হয়েছে। একই সঙ্গে কৃষকদের পুকুরের মাছ ভেসে যাওয়াসহ রোপা আমন ধান, শাক-সবজি ও বিভিন্ন ফসলাদি পানিতে তলিয়ে গেছে। অনেকে গবাদি পশু-পাখি নিয়েও পড়েছেন বিপাকে। বিদ্যুৎসহ যোগাযোগ ব্যবস্থাও বিপর্যস্ত হয়েছে। সবমিলে চরম ভোগান্তিতে পড়েছে ওই এলাকার মানুষেরা।

পানিবন্দী শহিদুল ইসলাম বলেন, হঠাৎ করে টোংড়ারদহ বাঁধটি ভেঙে ঘরের ভিতর পানি উঠেছে। বর্তমানে স্ত্রী-সন্তান, গরু-ছাগল ও হাস-মুরগি নিয়ে বিপাকে পড়েছি।

আব্দুর রাজ্জাক মিয়া নামের এক কৃষক বলেন, বাঁধ ভেঙে পানি ঢুকে দুই বিঘা আমন ধান ও এক বিঘা শাক-সবজির ক্ষেত পানিতে নিমজ্জিত রয়েছে। দ্রুত পানি সরে না গেলে হয়তো ফসলহানি ঘটতে পারে।

কিশোরগাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আমিনুল ইসলাম রিন্টু বার্তা২৪.কম-কে বলেন, ভাঙন কবলিত মানুষদের তালিকা করে তাদের সহায়তার ব্যবস্থা করা হবে।

পলাশবাড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কামরুজ্জামান নয়ন বার্তা২৪.কম-কে বলেন, ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছি। বিষয়টি সংশিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর