পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় ৬ শতাধিক যানবাহন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ম | 2023-08-24 23:55:15

নৌ-রুটে ফেরির চেয়ে যানবাহনের চাপ অতিরিক্ত বেশি থাকার কারণে ভোগান্তি বাড়ছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। আধ ঘণ্টার নৌ-রুট পারাপারের জন্য সাধারণ পণ্যবাহী ট্রাক চালকদেরকে অপেক্ষা করতে হচ্ছে ২০ থেকে ২৫ ঘণ্টা পর্যন্ত।

যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে বাস, ব্যক্তিগত ছোট গাড়ি এবং জরুরি পণ্যবাহী ট্রাকগুলো অগ্রাধিকার ভিত্তিতে নৌ-রুট পারাপার করছে কর্তৃপক্ষ। এতে করে জট বাড়ছে সাধারণ পণ্যবাহী ট্রাকের। সময়ের সাথে পাল্লা দিয়ে দীর্ঘ হচ্ছে অপেক্ষমাণ পণ্যবাহী ট্রাকের সারি।

শুক্রবার (৩০ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া ফেরিঘাট এলাকার ট্রাক টার্মিনালে নৌ-রুট পারাপারের জন্য অপেক্ষমাণ রয়েছে চার শতাধিক সাধারণ পণ্যবাহী ট্রাক। এছাড়াও মহাসড়কের উথূলী এলাকায় রয়েছে প্রায় আরো দুইশো ট্রাক। আর ঘাট এলাকায় বাস ও ছোট গাড়ি রয়েছে ৮০ থেকে ৯০টি।

জানতে চাইলে বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক সালাম হোসেন বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ছোট বড় মিলে মোট ১৮টি ফেরি রয়েছে। এর মধ্যে বনলতা ফেরিটি বিকল থাকায় মেরামত কারখানায় রয়েছে। বাকি ১৭টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় চার শতাধিক সাধারণ পণ্যবাহী ট্রাক এবং ৮০ থেকে ৯০টি ছোট গাড়ি ও বাস নৌ-রুট পারাপারের জন্য অপেক্ষমাণ রয়েছে। নৌ-রুটে চলমান ফেরির তুলনায় যানবাহনের চাপ অতিরিক্ত বেশি থাকার কারণে অপেক্ষমাণ ট্রাকের সারি বাড়ছে বলেও জানান তিনি।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির বলেন, পাটুরিয়া ফেরিঘাটের ট্রাক টার্মিনাল দুইটি ট্রাকে ভরপুর রয়েছে। যে কারণে ফেরিঘাট এলাকার পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘাটের প্রায় ৬ কিলোমিটার আগেই মহাসড়কের উথূলী এলাকায় ঘাটমুখী ট্রাকগুলো আটকে রাখা হচ্ছে।

ফেরিঘাট এলাকায় ট্রাকের চাপ কমে গেলে উথূলী থেকে সিরিয়াল অনুযায়ী কিছু কিছু করে ট্রাক পাটুরিয়া ফেরিঘাট এলাকায় পাঠানো হবে। সবশেষ মহাসড়কের উথূলী এলাকায় প্রায় দুইশো সাধারণ পণ্যবাহী ট্রাক নৌ-রুট পারাপারের জন্য অপেক্ষমাণ রয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর