দুই কোটি টাকার কাজে অনিয়মের অভিযোগ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ,বার্তা২৪.কম, নাটোর | 2023-08-28 06:41:53

নাটোরের সিংড়া উপজেলার চৌগ্রাম-টু-কালিগঞ্জ সড়কের স্থাপনদীঘি থেকে পাকিশা বাজার পর্যন্ত ৩ কিলোমিটার সড়ক সংস্কারের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ২কোটি ২৭লাখ ৮২হাজার টাকা বরাদ্দ করা হলেও সড়ক সংস্কারে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের খোয়া ও আবর্জনা। আর এই দায়সারা ভাবে সড়ক সংস্কার করায় ক্ষোভ জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(এলজিইডি) সিংড়া কার্যালয় সূত্রে জানা যায়, ২০২০-২১ অর্থ বছরে সিংড়া উপজেলার চৌগ্রাম-টু-কালিগঞ্জ সড়কের স্থাপনদীঘি থেকে পাকিশা বাজার পর্যন্ত ২ কোটি ২৭ লাখ ৮২ হাজার ১০ টাকা চুক্তি মূল্যে ৩ কিলোমিটার পাকা সড়ক সংস্কার কাজ করছেন নাটোর শহরের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সরকার কনস্ট্রাকশন। এ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক সুজিত কুমার সরকার।

সড়ক সংস্কারে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের খোয়া ও আবর্জনা

চুক্তি মোতাবেক সড়কে ৩ইঞ্চি খোয়া দেয়ার কথা থাকলেও সরেজমিনে গিয়ে দেখা যায়, আবর্জনা মিশ্রিত নামমাত্র খোয়া দিয়ে যাচ্ছেতাই উপায়ে সংস্কার কাজ চলছে। পাকা সড়কটিতে চক পাউডারের মতো ধুলোবালি উড়ছে। এতে চলাচলকারী যানবাহন ও পথচারীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

স্থানীয় কৃষক হারিছ আলী বলেন, সিংড়ার এটি জনগুরুত্বপূর্ণ একমাত্র রাস্তা। এই রাস্তা দিয়ে চলনবিলের কৃষকের উৎপাদিত কৃষি পণ্য আনা-নেয়া ছাড়াও লক্ষাধিক লোকের চলাচল। কিন্তু বরাবরই পুরোনো খোয়া দিয়ে যত্রতত্র ভাবে রাস্তা সংস্কারের ফলে সাধারণ মানুষকে দুর্ভোগ পোহাতে হয়।

ভ্যান চালক মো. শাহাদৎ হোসেন বলেন, নিম্নমানের পুরোনো খোয়া দিয়েই রাস্তা সংস্কারে ভ্যানগাড়ী চলাচলে সমস্যার সৃষ্টি হচ্ছে। এতো নিম্নমানের কাজ হচ্ছে যে, রাস্তা দুই দিনও টিকবে না।

আর ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক সুজিত কুমার সরকার কাজ প্রসঙ্গে বলেন, 'নিয়ম অনুযায়ী কাজ করা হচ্ছে।' 

কাজ তদারকিতে নিয়োজিত এলজিইডির  উপ-সহকারী প্রকৌশলী মো. বিপ্লব আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি মুঠোফোনে এ প্রসঙ্গে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

উপজেলা প্রকৌশলী মো. হাসান আলী বলেন, অভিযোগের বিষয়গুলো তিনি সরোজমিনে গিয়ে তদন্ত করে দেখবেন।

এ বিষয়ে এলজিইডির নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, নিম্নমানের কাজ করার সুযোগ নেই। আমি কাজটির ব্যাপারে খোঁজ নিয়ে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি।

স্থানীয় সংসদ সদস্য ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মঙ্গলবার দুপুরে নিম্নমানের উপকরণ ব্যবহারের ঘটনায় এলজিইডিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর