ভূমি অধিগ্রহণে আমার পরিবারের কোন আর্থিক সম্পর্ক নেই: শিক্ষামন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 23:45:34

চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভূমি অধিগ্রহণের বিষয়ে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা অসত্য ও উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ভূমি অধিগ্রহণের সঙ্গে আমার বা আমার পরিবারের আর্থিক কোনও সম্পর্ক নেই।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর হেয়ার রোডের নিজ বাসায় এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত জায়গায় আমার পরিবারের কারও জায়গা নেই বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, চাঁদপুরে আমার ক্রয় সূত্রে কোনেও জমি নেই। পৈত্রিক সূত্রে থাকতে পারে। আমার কাছে যা তথ্য প্রমাণ আছে তা থেকে বলতে পারি আমার বড় ভাই অধিগ্রহণের আগেই জমি বিক্রি করে দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ওই জায়গায় আমার বা পরিবারের কারও জমি নেই। রাজনৈতিক কোনো সহকর্মীর জমি থাকতে পারে। গণমাধ্যমে যা প্রকাশ পেয়েছে তা অসত্য ও উদ্দেশ্যপ্রণোদিত।

তিনি আরও বলেন, আমার পরিবারের কেউ কোনো ধরনের দুর্নীতির সঙ্গে জড়িত নয়। তবে অন্য কেউ দুর্নীতি করেছে কিনা তা তদন্ত করে দেখা উচিত। এবং আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া উচিত।

স্থানীয় এক এমপির প্রতি ইঙ্গিত করে মন্ত্রী বলেন, তার সম্পর্কে গণমাধ্যমে আমি কোনো কথা বলতে চাই না। যা বলার দলীয় ফোরামে বলবো।

তদন্ত করার বিষয়ে সাংবাদিক এক প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, শিক্ষামন্ত্রণালয় তদন্ত করলে প্রশ্ন দেখা দেবে। তাই অন্য কেউ তদন্ত করলে ভালো হয়। আমিও চাই তদন্ত হোক।

প্রসঙ্গত, চাঁদপুরে সরকার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণের আগেই সেখানকার সাড়ে ৬২ একর জমি মৌজা দরের চেয়ে ২০ গুণ বেশি দাম দেখিয়ে দলিল করার অভিযোগ উঠেছে। এ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়েছে। অভিযোগ রয়েছে, সরকারের কাছ থেকে ৩৫৯ কোটি টাকা বাড়তি নেওয়ার এ কারসাজিতে জড়িত ব্যক্তিরা শিক্ষামন্ত্রী দীপু মনির ঘনিষ্ঠ ও তার নিকটাত্মীয়ও রয়েছেন।

অভিযোগের মুখে আজকের এই সংবাদ সম্মেলন ডাকেন শিক্ষামন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর