‘মুক্তবাণিজ্য চুক্তির নীতিমালা তৈরির কাজ চলছে’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 05:13:54

মুক্তবাণিজ্য চুক্তির খসড়া নীতিমালা তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণের পর বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়বে। জাপানের সঙ্গেও বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এজন্য মুক্তবাণিজ্য চুক্তি করার খসড়া নীতিমালা তৈরির কাজ চলছে।

বুধবার (১৬ মার্চ) রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি আয়োজিত ‘পরবর্তী উন্নয়ন যাত্রায় বাংলাদেশ জাপানের অংশীদারিত্ব’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার জাপানের সঙ্গে বন্ধুত্ব আরও শক্ত করতে চায়। কারণ, বর্তমান সরকার জাপানকে মনে করে এশীয় শক্তি। এজন্য দেশটিকে উচ্চ মর্যাদা দেওয়া হয়ে থাকে।

তিনি বলেন, অনেক আগে জাপানের একজন প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে এসেছিলেন। তিনি একটি সেতু পরিদর্শনে গিয়ে দেখেন এটি অনেক সংকীর্ণ। এটা দিয়ে পারাপারে কষ্ট হবে। তখন তিনি আরেকটি সেতু করার জন‍্য বললেন। বাংলাদেশিদের যেন কষ্ট না হয় সেজন্য কাজ করতে তিনি আগ্রহী ছিলেন।

মান্নান বলেন, সাংস্কৃতিক ও মানসিকভাবে জাপানের সঙ্গে বাংলাদেশ সম্পৃক্ত। মাতারবাড়ি, মেট্রোরেল, আড়াইহাজারে জাপান কাজ করছে। এসব প্রকল্প সম্পন্ন হলে সেগুলো বাংলাদেশের অর্থনীতিতে বিশেষ প্রভাব ফেলবে।

দুর্নীতির বিরুদ্ধে সরকার কাজ করছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে দুর্নীতির সমস্যা অস্বীকার করার উপায় নেই। এসব সমস্যা সমাধানে সরকার কাজও করছে। নিম্নস্তরের কর্মকর্তারা এ কাজে বেশি জড়িত।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষক সৈয়দ ইউসুফ। নির্বাহী পরিচালক শাহিদা খাতুনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, ঢাকাস্থ জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি, বাংলাদেশি রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ, বাংলাদেশের জাইকা প্রধানসহ দেশী-বিদেশি অনেকে।

এ সম্পর্কিত আরও খবর