নিত্যপণ্যের বাড়তি দাম ঠেকাতে বাজার মনিটরিংয়ে ডিএমপি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:24:44

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে অনেকদিন ধরেই নিম্নমধ্যবিত্ত, মধ্যবিত্তরা অসহায়। এরমধ্যে যেকোনো উৎসবে হুটহাট করে পণ্যের দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা।

উৎসবকেন্দ্রিক দাম বাড়ানো ঠেকাতে বেশ তৎপর হয়ে ওঠে সরকারের নানা সংস্থা ও বাহিনী। তবে আদতে তার সুফল সেভাবে পাওয়া যায় না বলে অভিযোগ রয়েছে। তবে এ বছর রমজানের আগেই দ্রব্যমূল্য ক্রয় ক্ষমতার বাইরে চলে যাওয়ায় ব্যবসায়ীদের বাড়তি দাম ঠেকাতে আরও তৎপর হয়ে উঠেছে সরকার।

জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) নিয়মিত বাজার মনিটরিং করছে। প্রথম রমজান থেকেই ভোক্তা অধিকার বাজারে অভিযান চালাচ্ছে।

এবার ঢাকা জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে রাজধানীর বিভিন্ন বাজারে মনিটরিংয়ে নেমেছে ডিএমপি। সংস্থাটি জানিয়েছে, এককভাবে বাজার মনিটরিং এখনো শুরু করেনি তারা। বর্তমানে সমন্বয় করে কাজ করছে।

শনিবার (২৫ মার্চ) সকাল থেকে রাজধানীর নিউ মার্কেট, কাওরান বাজার, পুরান ঢাকার বিভিন্ন স্থানে বাজার মনিটরিং পরিচালিত হচ্ছে।

ডিএমপি সূত্র বলছে, রমজানের প্রথম দিনেই ম্যাজিস্ট্রেটকে সঙ্গে নিয়ে ডিএমপি আলাদাভাবে বাজার মনিটরিং করার কথা ছিল। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ম্যাজিস্ট্রেট নিয়োগ পেতে দেরি হচ্ছে বলে এককভাবে এখনো বাজার মনিটরিংয়ে যাওয়া সম্ভব হয়নি তাদের।

এ বিষয়ে জানতে চাইলে শনিবার দুপুরে ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার সরকার অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনকে বলেন, “রমজানের শুরুতে শুক্রবার-শনিবার ছুটির দিন পড়ে গেছে। ম্যাজিস্ট্রেট নিয়োগ পত্র হাতে আসতে বিলম্বিত হচ্ছে। আশা করি, আগামী সোমবারের মধ্যে এ সমস্যার সমধান হয়ে যাবে। ইতোমধ্যে ঢাকা জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে রাজধানীতে ডিএমপির পুলিশ সদস্যরা বাজার মনিটরিংয়ের কাজ শুরু করেছে।”

এর আগে রমজান মাসকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী বাজারে কৃত্রিম সংকট রোধ, পণ্য মজুতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নতুন কৌশল প্রণয়ন হাতে নিয়েছে ডিএমপি। পুলিশের পাশাপাশি মাঠে সক্রিয় থাকবে র‍্যাব, ভোক্তা অধিকার অধিদপ্তর। পাশাপাশি বাড়ানো হবে গোয়েন্দা নজরদারিও। ভ্রাম্যমাণ আদালত নিয়ে মাঠে নামতে ডিএমপির পক্ষ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানানো হয়েছে। সেখানে সংস্থটির অনুকূলে ম্যাজিস্ট্রেট নিয়োগের পরামর্শ দিয়ে চিঠিও পাঠানো হয়েছে।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, “দেখা যাচ্ছে, রমজান আসলে কিংবা কোনো উৎসব আসলে আমাদের দেশের কিছু কিছু অসাধু ব্যবসায়ী পণ্যের মূল্য বাড়িয়ে দেয়। বিভিন্ন পূজা পার্বনের সুযোগ নিয়ে অতিরিক্ত মুনাফা করার জন্য পণ্যের মূল্য বাড়িয়ে দেয়, বাড়ানোর অপচেষ্টা চালায়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ বিভিন্ন সংস্থা এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ইতিমধ্যে সক্রিয় হয়েছে এটা আপনারা দেখেছেন। বাজারে মনিটর করা হচ্ছে। এটি খুব সহসা উপজেলা পর্যায় পর্যন্ত করা হবে।”

এ সম্পর্কিত আরও খবর