নোনা মাঠে সোনার ফসল, অপার সম্ভবনা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2024-02-23 00:32:34

যব বা বার্লি, এই নামের সঙ্গে আমরা কম বেশি পরিচিত। এটি গমের মতো এক প্রকার শস্য। মহানবী (সা.) এর প্রিয় খাবারগুলোর মধ্যে একটি। এটি অত্যন্ত পুষ্টিকর খাবার। রাসুল (সা.) বার্লি দিয়ে রুটি বানিয়ে খেতেন। এটি জ্বর এবং পেটের পীড়ার জন্য অনেক বেশি উপকারী।

বার্লি রাশিয়া, কানাডা, স্পেন, জার্মানি, ফ্রান্সসহ বিভিন্ন দেশে উৎপাদন হয়ে থাকে। সম্প্রতি এই বার্লি খুলনা জেলার সর্বদক্ষিণের উপজেলা কয়রার নোনা ভূমিতে উৎপাদন শুরু হয়েছে।

সুন্দরবন সংলগ্ন এ উপজেলাটি নদী ভাঙন যেন নিত্যদিনের সাথী। ফলে লবণ পানির জন্য উপজেলার মধ্যে মিঠা পানির কোন গাছ গাছালি তেমন চোখে পড়ে না। এ উপজেলায় মানুষ জমিতে বছরে একবার আমন চাষাবাদ করে থাকে। তাও আবার লবণ সহিষ্ণু জাতের। বছরের বাকি সময়ে পড়ে থাকে জমি।

খুলনা থেকে পাইকগাছা হয়ে কয়রায় ঢুকতেই বাগালী ইউনিয়ন। বাগালী ইউনিয়নের নদীর পাশ দিয়ে ব্লকের সড়ক। এই সড়ক ধরে যাওয়া যায় কয়রা উপজেলায়। এছাড়া খুলনা থেকে লঞ্চ যোগে ৭ ঘণ্টার পথ গিয়ে গিলাবাড়ি ঘাট। এই ঘাটের দক্ষিণ পূর্ব দিকে চলে গেছে ব্লকের সড়ক। ওই সড়ক ধরে কয়রা অভিমুখী দুই কিলেমিটার গিয়ে সড়কের বাঁ পাশে চোখ আটকে যাবে সবুজে। গোটা বিল পড়ে আছে মরুময় হয়ে। তার মধ্যে এক খণ্ড জমিতে ফাগুনের হাওয়ায় দোল খাচ্ছে ঘন সবুজ প্রকৃতি। এখানে এলেই সকল যানবাহনের গতি যেন কমে যায়। সকলের চোখ আটকে ওই সবুজ প্রকৃতিতে।

উপজেলার বাগালী ইউনিয়নের এই গ্রামের নাম উলা। আর ওই জমির মালিক আবু বক্কর সিদ্দিক। তিনি জানান, বছরে এক আমনের বাইরে কোন চিন্তা করতে পারিনি কখনো। আমাদের নোনা পানির দেশে এক আমন হয় এটাই বেশি। তবে এবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট আমাদের ধারণা পাল্টে দিয়েছে। আমাদের মরুভূমির বুকে সবুজে ভরে দিয়েছে। আমার ৯৯ শতক জমিতে যে পরিমাণ যব হয়েছে, তা দেখতে এখন লোক আসে। পথিকেরা হা করে তাকিয়ে থাকেন মাঠের দিকে। আশা করছি যে পরিমাণ যব হয়েছে, তা বিক্রি হবে লাখ টাকায়।

গবেষণা বিভাগ খুলনার এমএলটি সাইটের বৈজ্ঞানিক সহকারী মো. জাহিদ হাসান জানান, বারি বার্লি-৭, লবণসহনশীল জাত এবং এটি ডিসেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত বপন করা যায়। এই জাতে রোগ বালাই কম হয় ও ২টি সেচ হলেই যথেষ্ট। আমরা কৃষকদেরকে উদ্বুদ্ধ করেছি এবং বীজ সার দিয়েছি।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সরেজমিন গবেষণা বিভাগ খুলনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হারুনর রশিদ জানান, বার্লি বিশ্বের গুরুত্বপূর্ণ সব খাদ্যশস্যের মধ্যে অন্যতম। উচ্চতর ডায়েটারি ফাইবার সমৃদ্ধ খাবার এটি। এটি উচ্চ ফাইবারযুক্ত, গুরুত্বপূর্ণ ভিটামিন ও খনিজ সমৃদ্ধ। অবশ্য বার্লিতে সামান্য চর্বি থাকলেও কোলেস্টেরল মুক্ত। আমাদের কৃষি গবেষণা থেকে মোট ১০টি বার্লির জাত আবিষ্কার করা হয়েছে। বার্লি বা যবের আটায় অনেক উপকারিতা আছে। বার্লির আটা খেলে তার আর পেটের রোগ এবং ডায়বেটিস আক্রান্ত হয় না।

তিনি বলেন, দক্ষিণ অঞ্চলে হাজার হাজার পতিত জমিতে বার্লি চাষের অপার সম্ভবনা রয়েছে। এবার এ অঞ্চলে যে পরিমাণ যব হয়েছে, আমরা তা বীজ হিসেবে কৃষকদের কাছ থেকে বাজার মূল্যে ক্রয় করবো।

এ সম্পর্কিত আরও খবর