কবি নজরুল অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন: দুর্যোগ প্রতিমন্ত্রী

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2024-05-23 20:39:00

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিবুর রহমান বলেছেন, ক্ষুধা, দারিদ্র্য ও অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার জন্য সেই চেতনাকে ধারণ করতে হবে।

তিনি বলেন, ‘সাম্যের কবি, দ্রোহের কবি, বিদ্রোহী কবি, সর্বোপরি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্বাধীনতার পর স্থায়ীভাবে বাংলাদেশে এনে জাতীয় কবির মর্যাদায় ভূষিত করেছেন।’

বৃহস্পতিবার (২৩ মে) ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে তিনদিন ব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘অসাম্প্রদায়িক চেতনা এবং নজরুল’ এ বিষয়কে ধারণ করে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে তিনি বলেন, নজরুলের ওপর একসময় অভিযোগ ছিল তিনি বিশেষ সময়ের কবি। কবি নজরুল এর জবাব দিয়েছেন তার জীবনের শেষ ভাষণে ১৯৪১ সালের ৬ এপ্রিল বঙ্গীয় মুসলমান সমিতির রজত জয়ন্তী উৎসব অনুষ্ঠানের অভিভাষণে।

দূরারোগ্য ব্যাধিতে চিরজীবনের জন্য বাকরূদ্ধ হয়ে যাওয়ার পূর্বে এই ছিল তার সর্বশেষ কালজয়ী ভাষণ। কবি আবেগ আপ্লুত কন্ঠে বলেন, ‘বিংশ শতাব্দীর অসম্ভবের সম্ভাবনার যুগে আমি জন্ম গ্রহণ করেছি। আমি এই দেশে এই সমাজে জন্মেছি বলে শুধু এই দেশরই, এই সমাজেরই নই, আমি সকল দেশের-সকল মানুষের।’

ময়মনসিংহ জেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় নজরুল জন্মবার্ষিকীতে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য শরীফ আহমেদ, সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেল, সংসদ সদস্য এবিএম আনিছুজ্জামান, সংসদ সদস্য নিলুফার আনজুম পপি, ট্র্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার এবিএম মহিবুল রশিদ।

এতে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহফুজুল আলম মাসুম ও বীর মুক্তিযোদ্ধা নুরুল মোমেন। স্মারক বক্তব্য উপস্থাপন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক আশিক সরকার।

এছাড়াও সকালে কবির ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণ ত্রিশালে বই মেলার উদ্বোধন করেন।

এ সম্পর্কিত আরও খবর