‘নো হেলমেট, নো ফুয়েল’ বাস্তবায়নে কঠোর রাজবাড়ী পুলিশ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2024-05-24 12:43:16

সড়ক দুর্ঘটনা রোধে কাজ করছে রাজবাড়ী জেলা পুলিশ। জেলা শহরে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নে মাঠে নেমেছে পুলিশ। কার্যক্রম সফল করতে এরই মধ্যে রাজবাড়ী জেলা শহরের কাজী ফিলিং স্টেশন, রাজবাড়ী ফিলিং স্টেশন ও পলাশ ফিলিং স্টেশনে জেলা পুলিশের পক্ষ থেকে ফিলিং স্টেশন মালিক ও কর্মচারীদের সচেতনতা ও মোটরসাইকেল চালকদেরকে এ বিষয়ে অবহিত করা শুরু করেছেন।

এছাড়া পেট্রোল পাম্পগুলোতে জনসচেতনতামূলক লিফলেট ও স্টিকার সাঁটানো হয়েছে। পাশাপাশি পাম্প কর্তৃপক্ষকে হেলমেট ছাড়া মোটরসাইকেল চালকদের জ্বালানি না দিতে কঠোর নির্দেশনা প্রদান করেছেন।

জানা গেছে, গত ১৫ মে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ আইন ২০১৭-এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকে সারা দেশে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম আমলে আনার সিদ্ধান্ত গৃহীত হয়।

পুলিশ সদর দফতর সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

রাজবাড়ী ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) তারক চন্দ্র পাল বলেন, সড়কে মোটরসাইকেল দুর্ঘটনা প্রতিরোধে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছে জেলা পুলিশ। পুলিশ সুপারের নির্দেশনায় আমরা রাজবাড়ী ট্রাফিক বিভাগ এই উদ্যোগ বাস্তবায়নে কাজ করছি। শহরের সব পাম্পে জনসচেতনতামূলক লিফলেট ও স্টিকার সাঁটানো হয়েছে। রাজবাড়ীতে প্রতিনিয়ত দুর্ঘটনায় হতাহতের সংখ্যা বাড়ছে। আর তার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনাই বেশি হচ্ছে। এ ধরনের দুর্ঘটনারোধে জেলায় থাকা পেট্রোল পাম্পে হেলমেট পরিহিত অবস্থায় না থাকলে কোনো মোটরসাইকেলে যেন তেল বিক্রি করা না হয় তার নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, গত তিন দিনে হেলমেটবিহীন অবস্থায় মোটরসাইকেল চালানোসহ অন্যান্য অপরাধে মোট ২২টি যানবাহন মালিকের বিরুদ্ধে সড়ক পরিবহন আইনে মামলা করা হয়েছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম.আবুল কালাম আজাদ জানান, রাজবাড়ী জেলা শহর এলাকায় সড়ক দুর্ঘটনায় জীবনহানি ও ক্ষয়-ক্ষতি রোধে সচেতনতা বাড়াতে ‘নো হেলমেট নো ফুয়েল’ কর্মসূচি বাস্তবায়নে কাজ করছে জেলা পুলিশ।

এ কর্মসূচির পাশাপাশি রাজবাড়ী ট্রাফিক বিভাগ এবং সব থানা ফাঁড়ি ও ডিবি পুলিশ হেলমেট ছাড়া মোরটসাইকেল চালনো, মোটরসাইকেলে তিনজন আরোহণ এবং বেপরোয়া বাইকারদের বিরুদ্ধে সম্মিলিত অভিযান পরিচালনা করছে।

তিনি বলেন, রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে জেলার সকল পেট্রোল পাম্পে ‘নো হেলমেট, নো ফুয়েল’ ফেস্টুন প্রদর্শন করা হচ্ছে।পাম্প মালিক ও কর্মচারীদের জেলা পুলিশের পক্ষ থেকে হেলমেট ছাড়া জ্বালানি তেল না দেওয়ার জন্য নিদের্শনা দেওয়া হয়েছে। এ কর্মসূচি সফল বাস্তবায়নে পাম্পের আশপাশে চেকপোস্ট স্থাপন করে আইন অমান্যকারীর বিরুদ্ধে জরিমানা আরোপ করছে রাজবাড়ী ট্রাফিক বিভাগ।

এ সম্পর্কিত আরও খবর