আবারো ডুবল সিলেট ফায়ার সার্ভিস স্টেশন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2024-06-18 14:52:20

আবারো উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে টইটম্বুর সিলেটের সুরমা নদী। এই নদীর পানি উপচে ছড়া-নালা দিয়ে ঢুকছে সিলেট নগরীতে। ফলে সুরমার পানিতে নগরীর নিচু এলাকা তলিয়ে যাচ্ছে।

সুরমা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার কারণে নগরীর বিভিন্ন এলাকায় পানি উঠতে শুরু করেছে । একে একে তলিয়ে যাচ্ছে নগরীর তালতলা, মেন্দিবাগ, মাছিমপুর, শাহজালাল উপশহর, যতরপুর, সোহানীঘাট, জামতলাসহ বিভিন্ন এলাকা।

রোববার (১৬ জুন) মধ্যরাত থেকে রাত টানা বৃষ্টিতে নগরীর বিভিন্ন সড়কে প্রায় হাঁটু পানি জমে গেছে। পানিতে ডুবে গেছে তালতলাস্থ সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়। ইতোমধ্যে বন্যার পানি ফায়ার সার্ভিসের ব্যারাকেও উঠে গেছে।

পানি ঢুকে পড়ায় এ স্টেশন থেকে সব যন্ত্রপাতি সরিয়ে নেয়া হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন তালতলাস্থ ফায়ার সার্ভিসের স্টেশনের উপসহকারী পরিচালক (সিলেট) মোহাম্মদ আব্দুর রহমান।

এদিকে, সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, সোমবার দুপুর ১২টায় সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ১৩৬ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। একই নদীর সিলেট পয়েন্টে ২৪ সেন্টিমিটার বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। জকিগঞ্জের কুশিয়ারা নদীর অমলসীদ পয়েন্টে ২৭ সেন্টিমিটার ও একই নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৮০ সেন্টিমিটার বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। সারি নদীর পানি সারিঘাট পয়েন্টে বিপৎসীমার ৩৫সেন্টিমিটার ও সারি গোয়াইন নদীর পানি গোয়াইনঘাট পয়েন্টে ২৫সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া সব নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজিব হোসেন জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় (সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টায়) সিলেটে ১৫৩ মিলি মিটার বৃষ্টিপাত হয়েছে ও সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৪৪মিলি মিটার বৃষ্টিপাত হয়েছে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১২ মিলি মিটার বৃষ্টিপাত হয়েছে।

এব্যাপারে তালতলাস্থ ফায়ার সার্ভিসের স্টেশনের উপসহকারী পরিচালক (সিলেট) মোহাম্মদ আব্দুর রহমান বলেন, রোববার রাত থেকে ফায়ার স্টেশনে পানি প্রবেশ শুরু হয়। সোমবার বিকাল পর্যন্ত পানি কিছুটা কম থাকায় গাড়িগুলো স্টেশনের সামনে উঁচু স্থানে রাখা হয়েছে। কিন্তু আজ সকাল থেকে পানি বৃদ্ধি পাওয়াতে কিছু গাড়ি আলমপুরস্থ স্টেশনে নিয়ে রাখা হয়েছে।

তিনি আরও বলেন, যত সময় যাচ্ছে পানি বাড়ছে। স্টেশনে আমাদের লোকজন যেসব কক্ষে থাকতো সেগুলোগুলোতে পানি প্রবেশ করে হাঁটু সমান হয়ে গেছে। কিছু যন্ত্রাপাতি দ্বিতায় তলায় তুলে রাখা হয়েছে আর কিছু যন্ত্রপাতি বাইরে নিয়ে আসা হয়েছে। এভাবে পানি বৃদ্ধি পেলে গাড়ি ও ফাইটারদের শহরের অন্য কোথায় থাকার ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ জানিয়েছে, উজানের পানি নেমে আসায় নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। ছড়ার পানি নদীতে যাওয়ার কথা, এখন উল্টো নদীর পানি ছড়া উপচে নগরীর নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে।

উল্লেখ্য- এর আগে গত ৩০ মে একইভাবে সুরমা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তালতলাস্থ সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে পানি প্রবেশ করেছিল।

এ সম্পর্কিত আরও খবর