বিনা খরচে জাপান যাচ্ছে দক্ষ জনশক্তি: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-20 20:00:45

বৈধপথে এবং বিনা খরচে দক্ষ জনশক্তি জাপান যাচ্ছে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

তিনি বলেন, দক্ষতা ছাড়া দেশে-বিদেশে কোথাও মর্যাদা নেই। বিদেশে দক্ষ জনশক্তি পাঠাতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। দক্ষতা ছাড়া দেশে-বিদেশে কোথাও মর্যাদা নেই।

বৃহস্পতিবার (২০ জুন) ঢাকার মিরপুরে বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিনা খরচে জাপানগামী টেকনিক্যাল ইন্টার্ন স্মার্টকার্ড ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এ সব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিদেশে বাংলাদেশের শ্রমবাজারের টেকসই উন্নয়নের জন্য অবশ্যই শ্রমিকদের কারিগরি দক্ষতা বাড়াতে হবে। এজন্য আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো বিশেষ ভূমিকা রাখতে সক্ষম।

জাপানগামী টেকনিক্যাল ইন্টার্নদের উদ্দেশে প্রতিমন্ত্রী শফিকুর রহমান বলেন, আপনারা একেকজন দেশের প্রতিনিধি, বাংলাদেশের অ্যাম্বাসেডর। আপনাদের কাজ, চলাফেরা, ব্যবহারে দেশের সুনাম হবে। জাপানগামী টেকনিক্যাল ইন্টার্ন বাংলাদেশের সুনাম বয়ে আনবে।

জাপানগামী টেকনিক্যাল ইন্টার্নদের সহযোগিতা প্রত্যাশা করে তিনি বলেন, আপনারা দেশের সুদিন, দুর্দিনে মানুষের পাশে থাকবেন। বিনা খরচে, বৈধভাবে জাপানে যাচ্ছেন, বৈধপথে রেমিট্যান্স পাঠাবেন। আপনাদের রেমিট্যান্স অ্যাওয়ার্ড দেওয়া হবে।

তিনি আরো বলেন, ভবিষ্যতে যারা বিদেশে যেতে চান, তাদের জন্য আপনারা অনুপ্রেরণা হিসেবে কাজ করবেন। আপনারা তাদের উদ্বুদ্ধ করবেন, যাতে সবাই প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ হয়ে বিদেশে যায়।

এসময় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আলম, বিএমইটি-এর মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ফৌজিয়া শাহনাজসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর