‘৭ দিন বাচ্চাগুলোকে ভাত দিতে পারি নাই’

, জাতীয়

রাজু আহম্মেদ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-21 17:13:26

সুনামগঞ্জ থেকে: 'এক সপ্তাহ থেকে পানি। চুলায় আগুন নাই আমাদের। বাচ্চাগুলাকে ৭ দিন ভাত দিতে পারি নাই। চিড়ামুড়ি খেয়ে আছে। ছোট বাচ্চাটার জ্বর। পানির জন্য জীবন যায় যায় অবস্থা। এভাবে তো বেঁচে থাকা যায় না।'

কথাগুলো বলছিলেন সুনামগঞ্জের বিশ্বম্ভপুর থানার নাওয়াল এলাকার কারিমা বেগম। কয়েকদিনের ভারি বর্ষণ ও উজানের ঢলে আকস্মিক বন্যায় তলিয়ে গেছে সুনামগঞ্জের ১২ উপজেলা। এতে ৩ সন্তান নিয়ে টিনে ঘুপড়ি ঘরে পানিবন্দি জীবন কাটাচ্ছেন কারিমা। সুপেয় পানির অভাবে হাসফাঁস অবস্থা ছোট পরিবারটির।

একই অবস্থা কারিমার পাশের বাড়ির আমিনা আক্তারের। দুই ছেলে মেয়ে নিয়ে করুন সময় পার করছেন তিনি। পানির দাপটে রান্না ঘর তলিয়ে গেছে তার। শুকনা খাবার দিয়েই চলছে সংসার। ছেলে মেয়ের ভাত ও ভালো খাবারের আকুতি নিষ্ঠুরভাবে সহ্য করে দিন পার করছেন তিনি।


তবে এই করুন গল্প শুধু কারিমা ও আমিনা আক্তারের নয়। সুনামগঞ্জের প্রায় ৫ লাখ পরিবারের এই দশা।

গত ১৫ মে থেকে বৃষ্টিপাত ও উজানের ঢলে বেড়েছে সুনাম গঞ্জের নদ নদীর পানি। দুই দিনের ব্যবধানে বিপৎসীমা অতিক্রম করে সুনামগঞ্জের ১২ উপজেলা প্লাবিত হয়েছে। এতে ঘর বাড়ি হারিয়ে বাস্তুহারা হয়েছে অন্তত অর্ধলাখ মানুষ। পানিবন্দি হয়ে দুর্বিষহ জীবন পার করছে ৮ লাখের বেশি মানুষ।

সপ্তাহ ধরে চলা এই বন্যায় তলিয়ে গেছে টিউবওয়েল। রান্নাঘর ও রান্নার উপকরণ ভিজে যাওয়ায় চুলায় আগুন জ্বলেনি দীর্ঘদিন ধরে। এতে সুপেয় পানির অভাবে নাজুক অবস্থায় রয়েছেন পানিবন্দি মানুষ।


আমিনা আক্তার বলেন, আমাদের কষ্ট হউক মেনে নিচ্ছি। তবে শিশুদের কষ্ট তো আর মানা যায় না। খাওয়া নেই পানি নেই। এভাবে কি বাঁচা যায়। মানুষের বাঁচতে গেলে একটা পরিবেশ দরকার। কিন্তু এখানে সেটানে। শিশুদের নিয়ে ঝুঁকিতে আছি।

বিশ্বম্ভরপুর এলাকার সাবের আলি বলেন, আমাদের ঘরের ওপর দিয়ে স্রোত গেছে। ঘর ভেঙে গেছে। রাস্তায় থাকছি। এমন করি সময় ২২ সাথে এসেছিল। বার বার এমন অবস্থা কি সহ্য করা যায়। আমাদের দিকে কেন সরকার তাকায় না। দেখে না।

পানিবন্দি মানুষের অভিযোগ এক সপ্তাহ হলেও এখনো কোন সহযোগিতা পাননি স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। এতে ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয়রা।

এ বিষয়ে জানতে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীকে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

এ সম্পর্কিত আরও খবর