নিয়মের বাইরে এনআইডি সংশোধন না করার নির্দেশ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-24 18:11:52

নিয়মের বাইরে জাতীয় পরিচয়পত্র (এসআইডি) সংশোধন না করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন ইসি।

সম্প্রতি সংস্থাটির সিস্টেম এনালিস্ট মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এমন নির্দেশনা দিয়েছে। নিয়মের বাইরে গিয়ে কারো এনআইডি কোনো কর্মকর্তা সংশোধন করে দিলে তার দায় ওই কর্মকর্তাকে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এবং মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) সফটওয়্যারে প্রবেশ করার পর এনআইডি সংশোধন সংক্রান্ত সর্বশেষ গেজেট (SOP) অনুসারে যার যে এক্সেস পাওয়ার কথা যদি এর বাইরে কোনো এক্সেস কেউ পেয়ে থাকেন তাহলে অবশ্যই সংশ্লিষ্ট কর্মকর্তাকে অবহিত করতে হবে। যদি নিজের যা এক্সেস পাওয়ার কথা এর চেয়ে বেশি অথবা প্রয়োজনের অতিরিক্ত এক্সেস কেউ পেয়ে যান তাহলেও কোনো ক্রমেই SOP এর ক্ষমতার বাইরের কোনো কাজ করা যাবে না। যদি করা হয়, তার জন্য ওই কর্মকর্তা দায়ী থাকবেন।

চিঠিতে আরও বলা হয়েছে, কোনো জেলা নির্বাচন অফিসার তার অ্যাকাউন্টে গ ক্যাটাগরির আবেদন অনুমোদন করার এক্সেস পেয়ে গেলে তা এনআইডি’র সংশ্লিষ্ট কর্মকর্তাকে না জানিয়ে তিনি যদি গ ক্যাটাগরির আবেদন অনুমোদন করা শুরু করেন, তবে এর জন্য তিনি ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন। তেমনিভাবে যদি কোনো উপজেলা অফিসার অন্য উপজেলার সংশোধনের আবেদন অনুমোদনের সুযোগ সিএমএস এ পেয়ে যান, তাহলে তিনি তা কোনো ক্রমেই করবেন না। যদি করেন তাহলে তিনি দায়ী থাকবেন।

এ সম্পর্কিত আরও খবর