বৃষ্টি থাকছে আরও ৫ দিন, চট্টগ্রাম-সিলেটে ভূমিধসের সতর্কতা

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-01 19:35:30

আষাঢ়ের মাঝামাঝিতে সময়। সারা দেশে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আজ সোমবার বৃষ্টি আরও বেড়েছে। মৌসুমি বায়ুর চাপে আগামী পাঁচদিন সারা দেশে ভারী বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ পাঁচদিনই কেবল নয়, পুরো জুলাই মাসজুড়ে বৃষ্টি থাকতে পারে। এসময় বৃষ্টির জন্য দিন ও রাতের তাপমাত্রা কিছুটা নিচে নেমে আসতে পারে।

সোমবার আবহাওয়া অধিদপ্তরের আগামী ৪৮ ঘণ্টার এক পূর্বাভাসে জানানো হয়, আগামী কয়েক দিন সবচেয়ে বেশি বৃষ্টি হবে দেশের উত্তরাঞ্চলে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ফলে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। তবে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বার্তা২৪.কমকে বলেন, এটা আসলে বর্ষাকালের মৌসুমি বৃষ্টি। বঙ্গোপসাগরসহ বাংলাদেশের আশেপাশে প্রচুর মেঘ জমা হয়েছে, এ মেঘ থেকে বৃষ্টি হচ্ছে। আগামী শনিবার পর্যন্ত থেমে থেমে এ বৃষ্টি হতে পারে। মাসজুড়ে বৃষ্টির এ প্রবণতা থাকবে। এই সময়ে হালকা বাতাস বইতে পারে, তবে ঝড় বা বন্যার কোনো আশঙ্কা নেই। বর্তমানে টানা বৃষ্টির কারণে তাপমাত্রাও অনেকটা কমে স্বস্তিদায়ক অবস্থায় রয়েছে। সামনের দিনগুলোতেও খুব একটা পরিবর্তন আসবে না।

তিনি আরও বলেন, বঙ্গোপসাগরে দমকা হাওয়া বাড়ছে। ফলে দেশের সব নদীবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে অবস্থানরত নৌযানগুলোকে সাবধানে উপকূলের কাছাকাছি অবস্থান করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, গতকাল ও আজকের বৃষ্টিতে ঢাকার বিভিন্ন এলাকায় পানি জমতে দেখা গেছে। টানা বৃষ্টির কারণে সিলেট অঞ্চলে ফের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। অন্যদিকে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের পাহাড়ি এলাকায় ভূমিধ্বসের সতর্কতাও জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, রোববার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত ঢাকায় ৪৩ মিলিমিটার এবং বান্দরবানে ১০৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত শনিবার পঞ্চগড়ে ১০৮ মিলিমিটার ও রোববার ১৮২ মিলিমিটার বৃষ্টি ঝরেছে। এছাড়া চট্টগ্রামে ১০০ মিলিমিটারসহ টাঙ্গাইল বাদে দেশের সব জেলায় বৃষ্টি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর