কোটা বাতিলের পরিপত্র বহাল রাখার দাবিতে উত্তাল জাবি, ২ ঘণ্টা ধরে অচল মহাসড়ক

, জাতীয়

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-03 17:23:34

২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ ৪ দফা দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে প্রায় ১ ঘণ্টা ধরে বিক্ষোভ-সমাবেশ করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এতে ঢাকা-আরিচা মহাসড়কের উত্তরদিকে চন্দ্রা ও দক্ষিণ দিকে আমিনবাজার পর্যন্ত তৈরি হয়েছে তীব্র যানজট।

বুধবার (৩ জুলাই) দুপুর পৌনে ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গনে সংশপ্তক ভাস্কর্যের পাদদেশে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেইট) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে এসে অবস্থান নেয়।

এসময় শিক্ষার্থীদের "বায়ান্নোর হাতিয়ার গর্জে ওঠো আরেকবার; একাত্তরের হাতিয়ার গর্জে ওঠো আরেকবার; সারাবাংলা খবর দে, কোটা প্রথা কবর দে; কোটা প্রথা বাতিল চাই মেধা ছাড়া চাকরি নাই; মেধাবীদের মেরে ফেলেন নয়তো কোটা বাতিল করেন; নিপাত যাক, নিপাত যাক, কোটা প্রথা নিপাত যাক; বৈষম্যের ঠাই নাই লাখো শহীদের বাংলায়; মেধা নাকি কোটা? মেধা, মেধা; মানতে হবে মানতে হবে, আমাদের দাবি মানতে হবে; জেগেছে রে জেগেছে, জাবি জেগেছে-লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে; মেধাবীদের কান্না আর না, আর না" ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

শিক্ষার্থীদের প্রস্তাবিত ৪ দফা দাবিসমূহ হচ্ছে- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে; ১৮' এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এসময় তীব্র যানজটে ঢাকা-১৯ আসনের সাংসদ সাইফুল ইসলামের গাড়ি আটকা পড়ে ঢাকা-আরিচা মহাসড়কে। পরবর্তীতে বাধ্য হয়ে ব্যক্তিগত গাড়ি থেকে নেমে তার কাঙ্ক্ষিত গন্তব্যের উদ্দেশ্যে পায়ে হেটে যেতে লক্ষ্য করা গেছে।

উল্লেখ্য, এর আগে গতকাল মঙ্গলবার দ্বিতীয় দিনের কর্মসূচিতে আন্দোলনকে বেগবান করতে বুধবার (৩ জুলাই) বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করার ঘোষণা দেন আন্দোলনকারীরা।

এ সম্পর্কিত আরও খবর