মেঘনা নদীতে তলা ফেটে ডুবল জাহাজ, ৯৯৯-এ ফোনে ১০ ক্রু উদ্ধার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2024-07-03 20:01:25

বরিশালের মেঘনা নদীতে তলা ফেটে জিপসামবাহী একটি পণ্যবাহী জাহাজ (কার্গো জাহাজ) ডুবে গেছে। তবে কার্গোর মাস্টার, গ্রিজার, লস্করসহ ১০ ক্রুকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

উদ্ধার হওয়া ক্রুরা হলেন- চালক মো. রেজাউল করিম, গ্রিজার মো. ফয়সাল, লস্কর রাজিব, রিফাত শেখ, রাহাত, ইয়াসিন হাওলাদার, সুকানী কবির, আলমগীর, এনায়েত হোসেন সরদার ও মাস্টার মো. নোমান।

বুধবার (৩ জুলাই) বেলা ২টা ৩০ মিনিটের দিকে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া লঞ্চঘাট সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ডুবে যাওয়া ওই কার্গো জাহাজটির নাম এমভি প্রিন্স অব বৈশাখালী।

ডুবে যাওয়া নৌযানটির নাবিকের বরাতে মেহেন্দিগঞ্জের কালিগঞ্জ নৌ-পুলিশের উপ-পরিদর্শক (এসআই) ওমর ফারুক উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

ওমর ফারুক জানান, গত ২৮ জুন পায়রা বন্দর থেকে ৯০০ টন জিপসাম নিয়ে ‘এমভি প্রিন্স অব বৈশাখালী’ নারায়ণগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। ২ জুলাই কার্গোটি মেঘনা নদীর মেহেন্দিগঞ্জ উপজেলার কালিগঞ্জ এলাকায় এসে নোঙর করে।

তিনি জানান, বুধবার সকালে অন্যান্য কার্গোর সঙ্গে ওই জাহাজটি নারায়ণগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। পথে কিছু একটার সঙ্গে কার্গোটির সামনের অংশের তলদেশে ধাক্কা লাগে। এতে কার্গোর ভেতরে পানি ঢুকে ধীরে ধীরে ডুবতে থাকলে নাবিকরা দ্রুত সেটিকে পার্শ্ববর্তী চরের উদ্দেশ্যে নেওয়ার চেষ্টা করেন। তবে তার আগেই কার্গোটি মেঘনায় ডুবে যায়। এদিকে জাহাজে থাকা নাবিকরা ৯৯৯-এ ফোন করে সহায়তা চান। সেখান থেকে খবর পেয়ে কার্গোর নাবিকদের নিরাপদে উদ্ধার করা হয়েছে।

কালিগঞ্জ নৌ-পুলিশের এসআই ওমর ফারুক বলেন, কার্গো জাহাজটির তলদেশে কীসের সঙ্গে ধাক্কা লেগেছে তা বলা যাচ্ছে না। তবে ওই জায়গায় এর আগে আরেকটি পণ্যবাহী জাহাজ এমভি প্রিমিয়াম-৫ ডুবির ঘটনা ঘটেছিল। সেটির সঙ্গে নাকি ডুবো চরে ধাক্কা লেগেছে তা বলা সম্ভব নয়। কারণ এখন নদীর সর্বত্র পানি অনেক।

এ সম্পর্কিত আরও খবর