‘পুকুরচুরি’ ধরতে গিয়ে ‘সাগরচুরির’ সন্ধান ভোক্তার

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-10-01 18:32:26

ওষুধের মূল্য বেশি নেওয়ায় এক ভোক্তার অভিযোগের ভিত্তিতে চট্টগ্রাম শহরে শেভরন বিশেষায়িত হাসপাতালের দ্বিতীয় তলার মেসার্স শেভরন ফার্মেসিতে অভিযানে গিয়েছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা। সেই অভিযোগের প্রমাণ তো পেলেনই, সেখানে গিয়ে তারা সন্ধান পান আরও বড় অনিয়মের।

তারা দেখতে পান হাসপাতালের দুটি ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি করা হচ্ছে দেদারসে। মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলার এই প্রতারণার জন্য দুই ফার্মেসিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। আর যেই অভিযোগ নিষ্পত্তির জন্য মূলত হাসপাতালটিতে যাওয়া, সেই অপরাধের জন্য জরিমানা করা হয়েছে ৪ হাজার টাকা

সোমবার (১ অক্টোবর) দুপুরে শেভরন বিশেষায়িত হাসপাতালের ২য় ও ৬ষ্ঠ তলায় থাকা দুটি ফার্মেসিতে এই অভিযান পরিচালনা করেন অধিদফতরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক নাসরিন আক্তার ও রানা দেব নাথ।

অভিযান পরিচালনা করা ভোক্তা অধিকারের কর্মকর্তারা জানান, তদারকির সময় ২য় তলায় থাকা মেসার্স শেভরন ফার্মেসিতে অতিরিক্ত মূল্যে ওষধ বিক্রয় ছাড়াও উল্লেখযোগ্য সংখ্যক মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করার প্রমাণ মেলে। মেয়াদোত্তীর্ণ ওষুধগুলো ফার্মেসির লোকজন মেয়াদ আছে এমন ওষুধের সঙ্গে একই প্যাকেটে সংরক্ষণ করেছিলেন। এই অভিযোগে ফার্মেসিটিকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। একই ফার্মেসিতে মূল্য বেশি নেওয়ার একটি লিখিত অভিযোগের প্রেক্ষিতে অভিযোগ নিষ্পত্তিতে ৪ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানার ২৫ শতাংশ অর্থাৎ ১০০০ টাকা প্রণোদনা হিসেবে অভিযোগকারী পান।

পরে হাসপাতালের ৬ষ্ঠ তলায় থাকা ফার্মেসিতেও অভিযানে যান ভোক্তা অধিকারের কর্মকর্তারা। সেখানেও তারা দেখতে পান উল্লেখযোগ্য সংখ্যক মেয়াদোত্তীর্ণ ওষুধ রয়েছে। এর মধ্যে কাশি, অ্যান্টিবায়োটিক ও ডায়াবেটিকের ওষুধও রয়েছে। মেয়াদোত্তীর্ণ ওষুধগুলো তারা ঠিক একইভাবে মেয়াদ আছে এমন ওষুধের সঙ্গে একই প্যাকেটে বিক্রয়ের জন্য সংরক্ষণ করেছেন। এই অভিযোগে ফার্মেসিটিকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

অধিদফতরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ বিষয়টি নিশ্চিত করে বলেন, ২টি ফার্মেসিতে মোট ২ লাখ ৪ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। ভবিষ্যতে যেন এমন অপরাধ না করেন সেজন্য দুই ফার্মেসির মালিককে সতর্ক করা হয়েছে। জনস্বার্থে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর