রসিকের সাবেক মেয়রের বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2024-10-01 19:14:44

দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্তের সিদ্ধান্ত নিয়েছে রংপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা ও দু'জন প্রকৌশলীর দুর্নীতির বিরুদ্ধে।

মঙ্গলবার (১ অক্টোবর) এই অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. আকতারুল ইসলাম।

এ বিষয়ে দুদক উপপরিচালক জানান, গোয়েন্দা ইউনিটের অনুসন্ধানে প্রাথমিক সত্যতা পাওয়ার পর প্রকাশ্যে রংপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. এমদাদ, ইঞ্জিনিয়ার মো. আজম আলী এই তিনজনের বিরুদ্ধে দুদকের  অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। উল্লেখযোগ্য তাদের বিরুদ্ধে দুর্নীতিগুলোতে রসিকের ৩৩টি ওয়ার্ডে সড়ক বাতি স্থাপনে ৪৮ কোটি ৮৪ লাখ টাকার বৈদ্যুতিক মালামাল ক্রয়ে দুর্নীতি, অটোরিকশার লাইসেন্স প্রদান,রংপুর শহরে দোকান থেকে কর আদায়, ডিজিটাল সেবা প্রদানেও ব্যাপক অনিয়মসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের বিভিন্ন অভিযোগ রয়েছে।

এ বিষয়ে দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম আরও জানান, সাবেক মেয়র ও দুই প্রকৌশলী পরস্পর যোগসাজশে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন। ২০১৯ সালের ৭ নভেম্বর রংপুর সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ডে সড়ক বাতি স্থাপনে ৪৮ কোটি ৮৪ লাখ টাকার বৈদ্যুতিক মালামাল ক্রয়ের জন্য আহ্বান করা টেন্ডারে এডেক্স কর্পোরেশন লিমিটেড ও খায়রুল কবির রানার কাগজে ভুল থাকা সত্ত্বেও তাদের কাজ প্রদান করা হয়। টেন্ডারের স্পেসিফিকেশনের মধ্যে লাইটের অরিজিন ইউরোপ, জার্মান ও হল্যান্ডের শর্ত থাকলেও এডেক্স কর্পোরেশন লিমিটেড চায়না ব্যান্ডের লাইট লেডভেন্স প্রদান করেন।

এছাড়াও সাবেক মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা ও তার স্ত্রীর ঢাকায় একাধিক ফ্ল্যাট ও প্লট রয়েছে। যোগসাজশে রংপুর সিটি কর্পোরেশনের বৈদ্যুতিক সরঞ্জাম ক্রয় প্রক্রিয়ায় অনিয়ম ও দুর্নীতির সত্যতা গোপন সোর্স মূলে জানা যায়। তাদের অবৈধভাবে অর্জিত জ্ঞাত-আয় বহির্ভূত সম্পদ রয়েছে বলে গোয়েন্দা তথ্যানুসন্ধানে প্রাথমিকভাবে সঠিক মনে হওয়ায় প্রকাশ্য অনুসন্ধানের জন্য সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

উল্লেখ্য, ২০২২ সালের জাতীয় পার্টির প্রার্থী হয়ে দ্বিতীয় দফায় মোস্তাফিজার রহমান মোস্তফা রংপুর সিটি কর্পোরেশনের মেয়রপদে নির্বাচিত হন। তিনি জাতীয় পার্টির রংপুর মহানগরের সভাপতি এবং দলের কেন্দ্রীয় কমিটির কো-চেয়ারম্যান। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের অন্য সব সিটি কর্পোরেশনের মেয়রদের সঙ্গে মোস্তাফিজার রহমান মোস্তফাকেও অপসারণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর