কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, কলাপাড়া (পটুয়াখালী) | 2024-10-01 19:18:40

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে আবারো ভেসে এলো ৪ ফুট লম্বা বোটলনোজ প্রজাতির মৃত ডলফিন। ডলফিনটির পুরো শরীরে চামড়া উঠানো।

মঙ্গলবার (১ অক্টোবর) সকালে কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্ট থেকে ৬ কিলোমিটার পূর্ব দিকে গঙ্গামতি নামক স্থানে ডলফিনটি ভেসে আসে বলে জানান স্থানীয় লোকজন।

ডলফিন রক্ষা কমিটির অন্যতম সদস্য কেএম বাচ্চু বার্তা২৪.কে বলেন, সকালে জোয়ারের প্রভাবে বঙ্গোপসাগর কিছুটা উত্তাল থাকে। এ কারণে সমুদ্রের ঢেউয়ের সাথে তীরে ভেসে আসে ডলফিনটি। এটির শরীরের সম্পূর্ণ চামড়া উঠে গেছে। শরীরের কিছু কিছু জায়গা গলে গেছে। দুর্গন্ধে কাছে ঘেষা যাচ্ছে না। দেখে মনে হচ্ছে গত ৪-৫ দিন আগে মারা গেছে।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক বখতিয়ার উদ্দিন বলেন, ইকোফিশ অনেক দিন ধরে মৃত ডলফিনের কারণ অনুসন্ধানে কাজ করে যাচ্ছে। এসব মৃত ডলফিনের পাকস্থলীতে বিষক্রিয়ার কোনো উপাদান পাওয়া যায়নি, যার কারণে ডলফিনের মৃত্যু হতে পারে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে সমুদ্রে মাছ ধরার ট্রলিং, জেলেদের অসাবধানতা এবং সমুদ্রে প্লাষ্টিকের পরিমান বৃদ্ধির কাণে সমুদ্রের পরিবেশটা নষ্ট হচ্ছে, এ কারণে এসব প্রাণীগুলো হুমকির সম্মুখীন হচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, এই উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। ২০২৪ সালে ১১টি ডলফিনের দেখা মিলেছে এই সমুদ্র সৈকতে। আমরা ঊর্ধ্বতন কতৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে এই ডলফিনগুলোর মৃত্যুর সঠিক কারণগুলো বের করা হয়।

বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, কিছুদিন পর পর এসব মৃত ডলফিনের দেখা মিলছে। ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে আমরা শুনেছি। আমাদের সদস্যদের পাঠিয়ে দ্রুত মৃত ডলফিনটিতে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করছি, যাতে দুর্গন্ধ না ছড়ায়।

এ সম্পর্কিত আরও খবর